সৌদি আরবে বড় অভিযান চালানোর হুমকি ইয়েমেনের

প্রকাশ : ০২ ফেব্রুয়ারি ২০২১, ১৯:২৬

সাহস ডেস্ক

সৌদি আরবে ইয়েমেনের কয়েকটি তেলবাহী জাহাজ আটকে রাখার কারণে দেশটির অনেক হাসপাতাল এবং ক্লিনিক বন্ধ হওয়ার উপক্রম হয়েছে, এমনকি দেশটির জনগণ মারাত্মক রকমের জ্বালানি সংকটে ভুগছে বলে দাবি জানিয়েছে দেশটির সুপ্রিম পলিটিক্যাল কাউন্সিল।

সুপ্রিম পলিটিক্যাল কাউন্সিল আরো জানায়, সৌদি আরব যদি তেলের জাহাজ আটকে রাখে তাহলে রিয়াদের বিরুদ্ধে বড় ধরনের সামরিক অভিযান চালানো হবে। জনগণের দুর্ভোগ লাঘবে যে কোনো পদক্ষেপ নেওয়া হবে বলেও সতর্ক করেছে সংগঠনটি। খবর-ইরনা।

ইয়েমেনে ২০১৫ সাল থেকে ইরান সমর্থিত হুতি বিদ্রোহীদের সঙ্গে সৌদি নেতৃত্বাধীন আরব রাষ্ট্রসমূহের একটি জোটের লড়াই চলছে। প্রেসিডেন্ট হাদির শাসন পুনরুদ্ধার করার জন্য দেশটিতে সামরিক অভিযান চালাচ্ছে সৌদি জোট। 

২০১৪ সালে ইয়েমেনের রাজধানী হুতি বিদ্রোহীরা নিয়ন্ত্রণে নেওয়ার পর থেকে রিয়াদে রয়েছেন প্রেসিডেন্ট হাদি। ইয়েমেনের উত্তরাঞ্চল নিয়ন্ত্রণকারী বিদ্রোহীদের মোকাবেলা করতে দক্ষিণাঞ্চলীয় বিদ্রোহীদের সঙ্গে ক্ষমতা ভাগাভাগি করে নতুন সরকার গড়েছেন তিনি।

ইরান হুতিদের মদদ দেয়। বিপরীতে পছন্দের সুন্নি সরকার রুখতে হামলা শুরু করে সৌদি আরবের নেতৃত্বাধীন জোট।

এতে কোনো পক্ষই বিজয় অর্জনের অবস্থানে যেতে না পারলেও বিশাল ক্ষতি হয়েছে ইয়েমেনের অর্থনীতির। এ কারণে দীর্ঘমেয়াদি দুর্ভিক্ষের আশঙ্কা প্রকাশ করেছে জাতিসংঘ।

যুদ্ধের কারণে বাড়তে থাকা খাদ্যমূল্য ও ইয়েমেনি মুদ্রার অব্যাহত দরপতনে খাদ্য নিরাপত্তাহীনতা ঝুঁকির মধ্যে পড়া পরিবারের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। এর সঙ্গে আরও একটি হুমকি যুক্ত হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত