সু চিকে ছেড়ে না দিলে ব্যবস্থা: বাইডেন

প্রকাশ : ০১ ফেব্রুয়ারি ২০২১, ১৫:১২

সাহস ডেস্ক

মিয়ানমারের রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চি এবং তার দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসির (এনএলডি) অন্য জ্যেষ্ঠ নেতাদের গ্রেপ্তারের ঘটনায় দেশটির সেনা কর্মকর্তাদের সতর্ক করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন।

সোমবার (১ ফেব্রুয়ারি) সংবাদমাধ্যম পলিটিকো এ তথ্য জানায়। অভ্যুত্থানে আটক অং সান সু চি-সহ মিয়ানমারের বেসামরিক রাজনীতিবিদদের ছেড়ে দেওয়া না হলে ‘ব্যবস্থা নেওয়া হবে’ বলে সতর্ক করেন বাইডেন।

প্রেসিডেন্ট বাইডেন ক্ষমতা নেওয়ার কিছুদিনের মধ্যেই মিয়ানমারের সেনা অভ্যুত্থান তার পররাষ্ট্রনীতির জন্য ‘চ্যালেঞ্জ’ হয়ে দেখা দিয়েছে। বিশ্বজুড়ে গণতন্ত্র ও মানবাধিকারের পক্ষে অবস্থান নেওয়ার অঙ্গীকার করেছিলেন তিনি। এমনকি কমিউনিস্ট নেতৃত্বাধীন চীনের বিরুদ্ধেও এ নীতি অটল থাকবে বলে জানিয়েছিলেন তিনি।

এর আগে সোমবার হোয়াইট হাউসের মুখপাত্র জেন সাকি এক বিবৃতিতে বলেন, যুক্তরাষ্ট্র, মিয়ানমারের সাম্প্রতিক নির্বাচনের ফল পাল্টে দেওয়ার বা গণতান্ত্রিক রূপান্তর ব্যাহত করার যে কোনও উদ্যোগের বিরোধিতা করে। এসব পদক্ষেপ থেকে সরে না এলে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। মিয়ানমারের পরিস্থিতি সম্পর্কে প্রেসিডেন্ট জো বাইডেনকে অবহিত করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

এদিকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনও সু চি ও আটক অন্যান্য নেতাদের মুক্তি দেওয়ার জন্য মিয়ানমারের সামরিক বাহিনীর প্রতি আহ্বান জানিয়েছেন।

এক বিবৃতিতে তিনি বলেছেন, সব সরকারি কর্মকর্তা ও সুশীল সমাজের নেতাদের মুক্তি দিতে বার্মিজ সামরিক নেতাদের প্রতি আহ্বান জানাই। ৮ নভেম্বর নির্বাচনে বার্মার জনগণের ইচ্ছার প্রতিফলন ঘটেছে। এর প্রতি সম্মান প্রদর্শনের আহ্বান জানাচ্ছি। গণতন্ত্র, স্বাধীনতা, শান্তি ও উন্নয়নের জন্য বার্মার মানুষের যে আকাঙ্ক্ষা যুক্তরাষ্ট্রও তার সঙ্গে একাত্ম।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত