ইইউর বাইরের দেশের নাগরিকদের ফ্রান্সে প্রবেশ নিষেধ

প্রকাশ : ৩০ জানুয়ারি ২০২১, ১৯:১১

সাহস ডেস্ক

করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে সীমান্তে নতুন করে কড়াকড়ি আরোপের ঘোষণা দিয়েছেন ফ্রান্সের প্রধানমন্ত্রী জ্যঁ ক্যাসটেক্স। তবে আবারও দেশজুড়ে লকডাউন কার্যকর করার বিরোধিতা করেছেন তিনি। খবর বিবিসির।

শুক্রবার (২৯ জানুয়ারি) রাতে টেলিভিশনে দেওয়া এক ভাষণে নতুন ওই নিষেধাজ্ঞার ঘোষণা দেন ফরাসি প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী ক্যাসটেক্স বলেন, করোনার সংক্রমণ ছড়িয়ে পড়া রোধে ইতিমধ্যে রাত্রিকালীন কারফিউসহ অন্য যেসব পদক্ষেপ নেওয়া হয়েছে, সেসব দেখভাল করতে অতিরিক্ত সদস্য মোতায়েন করবে পুলিশ।

নতুন ব্যবস্থার আওতায় আগামীকাল রবিবার (৩১ জানুয়ারি) থেকে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) বাইরের অধিকাংশ দেশের নাগরিকদের জন্য ফ্রান্সের সীমান্ত বন্ধ থাকবে। এ তথ্য জানিয়েছে বিবিসি।

বিবিসি আরো জানিয়েছে, অপরিহার্য প্রয়োজনে দেশটিতে আসার বিষয়টি এই নিষেধাজ্ঞার বাইরে থাকবে। আর ইইউভুক্ত দেশ থেকে আসা নাগরিকদের জন্য করোনা পরীক্ষাসংক্রান্ত নিয়মনীতি কঠোর করা হবে।

মহামারির সংক্রমণ ছড়ানো ঠেকাতে সম্প্রতি ফ্রান্সে বিধিনিষেধ জোরদার করা হয়েছে। তবু দেশটিতে সংক্রমণ কমছে না। এদিকে ইইউ থেকে বেড়িয়ে যাওয়ায় যুক্তরাজ্যের বাসিন্দারাও সীমান্তে আরোপিত কড়াকড়ির প্রভাব থেকে মুক্ত থাকবেন না।

ফ্রান্সে তৃতীয়বারের মতো সারা দেশে লকডাউন কার্যকর করার প্রয়োজন দেখা দেয় গত সপ্তাহে। এর আগে শীর্ষ স্বাস্থ্য কর্মকর্তারা সতর্ক করে বলেছেন, হাসপাতালে করোনা রোগী ভর্তির হার বেড়ে গেছে এবং এ ভাইরাসের নতুন ধরনে (স্ট্রেইন) সংক্রমণ ছড়িয়ে পড়ছে।

বিদেশি নাগরিকদের প্রবেশের ওপর কড়াকড়ি আরোপ করা ছাড়াও ফরাসি প্রধানমন্ত্রী বলেছেন, খাবারের দোকান ছাড়া বড় শপিং সেন্টারগুলো বন্ধ থাকবে। আবার চালু করা হবে বাড়িতে থেকে অফিস করার নিয়ম।

ফ্রান্সে গতকাল করোনায় মারা যান আরও ৮২০ জন। এ নিয়ে দেশটিতে এখন পর্যন্ত করোনায় মৃত মানুষের সংখ্যা দাঁড়াল ৭৫ হাজার ৬২০ জন। হাসপাতালে ভর্তি আছেন ২৭ হাজারের বেশি লোক। তাদের মধ্যে ৩ হাজারের বেশি আছেন নিবিড় পরিচর্যা কেন্দ্রে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত