ক্যাপিটল হিলে দাঙ্গা: ট্রাম্পকে অভিশংসিত করলে ভয়াবহ বিপদ হবে

প্রকাশ : ১৩ জানুয়ারি ২০২১, ১৬:৪৬

সাহস ডেস্ক
ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উস্কানিমূলক বক্তৃতায় ক্যাপিটল হিলে যে দাঙ্গার সৃষ্টি হয়েছিল সে দাঙ্গায় অন্তত পাঁচজনের মৃত্যু হয়েছে আর ৬০ জনের বেশি মানুষ আহত হয়েছে, যাদের মধ্যে পুলিশের সদস্যরাও রয়েছেন। এই সহিংসতা উস্কে দেয়ার অভিযোগে তার বিরুদ্ধে কংগ্রেসে ডেমোক্র্যাটরা অভিশংসনের যে প্রস্তাব আনতে যাচ্ছে সেটি 'হাস্যকর' বলে উড়িয়ে দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। তিনি মনে করেন, ক্যাপিটল হিলে দাঙ্গার আগে তিনি যে বক্তব্য দিয়েছিলেন, তারা পুরোপুরি ঠিক আছে।

ট্রাম্প একপ্রকারের হুমকি দিয়েই বলেছেন, ‘আমি মনে করি এটা (অভিশংসনের প্রস্তাব) আমাদের দেশের জন্য ভয়াবহ বিপদ ডেকে আনবে এবং ব্যাপক ক্ষোভের তৈরি করবে। আমি কোন সহিংসতা চাই না।’

দ্য ওয়াশিংটন পোস্ট জানায়, ক্যাপিটলে হামলার পর মঙ্গলবার (১২ জানুয়ারি) প্রথম জনসমক্ষে দেওয়া বক্তৃতায় এসব কথা বলেন ট্রাম্প।

তবে ক্যাপিটল হিলে দাঙ্গার পরে প্রথমবারের মতো জনসমক্ষে আসেন ডোনাল্ড ট্রাম্প। এই সময় তিনি মেক্সিকো সীমান্তে তোলা দেয়াল দেখার জন টেক্সাসে যাচ্ছিলেন।

সংবিধানের ২৫তম সংশোধনী প্রয়োগ করার জন্য মাইক পেন্সের প্রতি আহবান জানিয়ে একটি প্রস্তাব প্রতিনিধি পরিষদে উত্থাপিত হওয়ার কথা রয়েছে। যদিও সেটি ব্যর্থ হবে বলেই ধারণা করা হচ্ছে।

সেক্ষেত্রে সহিসংতা উস্কে দেয়ার অভিযোগে বুধবার (১৩ জানুয়ার) ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে প্রতিনিধি পরিষদে একটি প্রস্তাব উত্থাপিত হতে পারে।

প্রতিনিধি পরিষদে ডেমোক্র্যাটরা সংখ্যাগরিষ্ঠ হওয়ায় সেই প্রস্তাব পাস হবে বলেই ধারণা করা হচ্ছে। সেটি হলে মি. ট্রাম্প হবেন যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম প্রেসিডেন্ট যার বিরুদ্ধে দুইবার অভিশংসনের প্রস্তাব পাস হয়েছে।

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন অনুযায়ী, সিনেটে রিপাবলিকান নেতা মিচ ম্যাককনেল ঘনিষ্ঠদের বলেছেন যে, ডেমোক্র্যাটরা যে অভিশংসনের প্রস্তাব আনতে যাচ্ছে, তাতে তিনি খুশী।

কেন্টাকির এই সিনেটর মনে করেন, এই সাজার ফলে রিপাবলিকান দল থেকে ডোনাল্ড ট্রাম্পকে অপসারণ করা সহজ হবে।

এদিকে, টেক্সাসে বক্তব্য দেয়ার সময় ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ‘২৫তম সংশোধনীতে আমার জন্য কোন ঝুঁকি নেই, কিন্তু সেটা উল্টো জো বাইডেন এবং তার প্রশাসনের পেছনেই ফিরে আসবে।’

এর আগে সোমবার (১১ জানুয়ারি) হাউস মাইনরিটি লিডার কেভিন ম্যাকার্থি কংগ্রেসে রিপাবলিকানদের জানান, ক্যাপিটলে হামলার বিষয়ে তিনি প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে কথা বলেছিলেন। সেসময় ট্রাম্প তাকে বলেছেন, সেদিনের ঘটনাটি তার খারাপ লেগেছে এবং এ ঘটনায় তার কিছুটা দায় রয়েছে বলেও তিনি স্বীকার করেছেন।

তবে মঙ্গলবার (১২ জানুয়ারি) সংবাদমাধ্যমের সামনে ট্রাম্প যখন বক্তব্য রাখেন, তখন তার কথার সঙ্গে ম্যাকার্থির কথার কোনো মিল খুঁজে পাওয়া যায়নি। ট্রাম্প কোনো অনুশোচনাবোধ ছাড়াই বলেন, গত ৬ জানুয়ারির হামলায় তার কোনো দায় নেই।

ট্রাম্প জোরালোভাবে দাবি করেন, ক্যাপিটলে হামলায় উসকে দেওয়া অভিযোগে তাকে অভিশংসিত করা হলে আরও সহিংসতা হতে পারে।

ক্ষমতার অপব্যবহার ও কংগ্রেসের কাজে বাধা সৃষ্টির অভিযোগে ২০১৯ সালের ডিসেম্বর মাসে অভিশংসিত হন ডোনাল্ড ট্রাম্প। তবে সেনেটে শুনানির পর অভিশংসন থেকে তাকে অব্যাহতি দেয়া হয়।

সূত্র: বিবিসি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত