চীনের টিকা নিলেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট

প্রকাশ : ১৩ জানুয়ারি ২০২১, ১৫:৫৪

সাহস ডেস্ক

চীনের উদ্ভাবিত সিনোভ্যাক টিকার অনুমোদন দিয়েছে ইন্দোনেশিয়ার নিয়ন্ত্রক সংস্থা। আর প্রথম করোনাভাইরাসের টিকা নিয়েছেন দেশটির প্রেসিডেন্ট জোকো উইদোদো। তার টিকা নেয়ার পুরো সময়টা টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হয়েছে।

বুধবার (১৩ জানুয়ারি) প্রেসিডেন্টের টিকা নেয়ার মধ্য দিয়ে ২৭ কোটি জনসংখ্যার দ্বীপপুঞ্জটিতে গণটিকাদান কর্মসূচি শুরু হয়েছে।

রাজধানী জাকার্তায় রাষ্ট্রীয় প্রাসাদে ৫৯ বছর বয়সী এই নেতা টিকা গ্রহণ করেন। এই সময় তার পাশে স্বাস্থ্যমন্ত্রীসহ বেশ কয়েকজন জ্যেষ্ঠ কর্মকর্তা ও ধর্মীয় নেতৃবৃন্দ ছিলেন। এমন খবর দিয়েছেন ফরাসি বার্তা সংস্থা এএফপি।

এএফপিকে ইনজেকশন নেয়ার সময় হাসতে হাসতে উইদোদো বলেন, আমি আসলে তেমন কিছু অনুভব করছি না।

দেশের প্রথম ব্যক্তি হিসেবে টিকা নেয়ার পর পরবর্তীতে তাকে দ্বিতীয় ডোজ নিতে হবে।

চলতি সপ্তাহে দেশটির নিয়ন্ত্রক সংস্থা চীনের উদ্ভাবিত সিনোভ্যাক টিকার অনুমোদন দিয়েছে। টিকাটির কার্যকারিতা ৬৫.৩ শতাংশ বলে পরীক্ষায় দেখা গেছে।

মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশটির শীর্ষ ধর্মীয় নেতারা এই টিকাকে হালাল বলে সায় দিয়েছেন। তাদের মতে, ইসলাম অনুসারে এই টিকার অনুমোদন দেয়া যায়।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে জোকো বলেন, করোনার সংক্রমণ প্রবাহ বন্ধ করতে এই টিকাদান কর্মসূচি গুরুত্বপূর্ণ। ইন্দোনেশিয়ার সবার নিরাপত্তা ও সুস্থতার জন্য এমন একটি টিকা অপরিহার্য।

দক্ষিণপূর্ব এশিয়ার দেশটিতে এ পর্যন্ত সাড়ে আট লাখ মানুষ অতিসংক্রাক করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যুর সংখ্যা প্রায় ২৫ হাজার। কিন্তু পরীক্ষার হার কম থাকায় আসল সংক্রমণ সংখ্যা প্রত্যাশার চেয়েও বেশি বলে ধারনা করা হচ্ছে।

সূত্র: যুগান্তর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত