চাপের মুখে করোনা প্রণোদনা প্যাকেজে স্বাক্ষর করেছেন ট্রাম্প

প্রকাশ : ২৮ ডিসেম্বর ২০২০, ১৩:০২

সাহস ডেস্ক
ছবি: সংগৃহীত

অবশেষে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প করোনা প্রণোদনা প্যাকেজে স্বাক্ষর করেছেন। এই স্বাক্ষর করতে তিনি প্রায় এক সপ্তাহ দেরী করেন। স্বাক্ষরে দেরী করায় ট্রাম্প সবপক্ষের চাপের মুখে পড়েন।

রবিবার (২৭ ডিসেম্বর) তিনি ৯০ হাজার কোটি মার্কিন ডলারের এ প্রণোদনা প্যাকেজে স্বাক্ষর করেন। হোয়াইট হাউস সূত্রে এ কথা জানা গেছে।

করোনা ভাইরাস মহামারির এসময় রিলিফ প্যাকেজ এবং সরকারি অর্থ সাহায্যের জন্য প্রস্তাবিত ২ দশমিক ৩ ট্রিলিয়ন মার্কিন ডলার। মহামারির কারণে ক্ষতিগ্রস্ত লাখ লাখ আমেরিকান এ প্রণোদনা প্যাকেজের কারণে উপকৃত হবেন। করোনা মোকাবেলায় জরুরি পদক্ষেপ এবং সহায়তা প্রদান ছাড়াও এ প্রণোদনা প্যাকেজে সরকারি ব্যয় বিলও অন্তর্ভূক্ত রয়েছে।

এছাড়া আর কয়েকদিনের মধ্যে সরকারি অর্থায়নের মেয়াদ শেষ হয়ে যেতো। এতে সরকার অচল হয়ে পড়তো।

এদিকে এর আগে দেশটির নব নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন কংগ্রেস থেকে পাশ হওয়া প্রণোদনা প্যাকেজ স্বাক্ষরে ট্রাম্প বিলম্ব করতে থাকলে পরিণাম ভয়ংকর হবে বলে সতর্ক করেছিলেন।
এক বিবৃতিতে বাইডেন বলেছিলেন, এই দায়িত্বহীনতার পরিণাম হবে ধ্বংসাত্মক।

প্রায় ১ কোটি ২০ লাখ মানুষ, যারা এ মহামারিতে বেকারভাতা পাচ্ছিলেন, তারা আরও ১১ সপ্তাহ এ ভাতা পেতে যাচ্ছেন। মধ্য মার্চের মধ্যে যুক্তরাষ্ট্রজুড়ে সাপ্তাহিক বেকারভাতায় বরাদ্দ আরও তিনশ’ ডলার বাড়তে যাচ্ছে।

দীর্ঘ সময় ধরে সই না করে বিলটি এক পাশে সরিয়ে রেখেছিলেন ট্রাম্প। তবে তার প্রশাসনের শেষ মুহূর্তে এসে তিনি সই তো করলেনই, এর সুবিধাভোগীদের ব্যাপ্তিও বাড়ালেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত