পশ্চিমবঙ্গের সাবেক মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের অবস্থা আশঙ্কাজনক

প্রকাশ | ০৯ ডিসেম্বর ২০২০, ১৯:১৫

অনলাইন ডেস্ক

ভারতের পশ্চিমবঙ্গের সাবেক মুখ্যমন্ত্রী ও বিশিষ্ট কমিউনিস্ট নেতা বুদ্ধদেব ভট্টাচার্যকে আজ বুধবার দক্ষিণ কলকাতার উডল্যান্ডস হাসপাতালে ভর্তি করা হয়েছে। গতকাল থেকেই শ্বাসকষ্টে ভুগছিলেন তিনি। আজ সকালে তাঁর শ্বাসকষ্ট প্রবল হওয়ায় নিয়ে আসা হয় হাসপাতালে। রাখা হয়েছে আইসিইউ বা নিবিড় পরিচর্যাকেন্দ্রে। তাঁকে দেখছেন চিকিৎসক সপ্তর্ষি বসু।

হাসপাতাল সূত্রে বলা হয়েছে, বুদ্ধদেব ভট্টাচার্য দীর্ঘদিন ধরে সিওপিডি সমস্যায় ভুগছেন। আজ তাঁর অক্সিজেন স্যাচুরেশনের মাত্রা কমে ৭০–এর আশপাশে চলে আসায় হাসপাতালে ভর্তি করানো হয়। জানা গেছে, তাঁর চিকিৎসার জন্য চার সদস্যের একটি মেডিকেল টিম গঠন করা হয়েছে। ভর্তির পর তাঁর কোভিড টেস্ট করা হয়। করা হয় এক্স–রেও। এখন অন্যান্য পরীক্ষা চলছে।
বুদ্ধদেব ভট্টাচার্যের অসুস্থতার খবর পেয়ে হাসপাতালে ছুটে যান তাঁর রাজনৈতিক দল সিপিএমের নেতা–কর্মীরা। হাসপাতালে আছেন তাঁর স্ত্রী ও একমাত্র মেয়েও।

বুদ্ধদেব ভট্টাচার্য ২০০০ সালের ৬ নভেম্বর থেকে ২০১১ সালের ১৩ মে পর্যন্ত পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ছিলেন। ২০১১ সালের নির্বাচনে তৃণমূল কংগ্রেস তাঁকে পরাস্ত করে ৩৪ বছরের বাম শাসনের অবসান ঘটায়।

৭৬ বছর বয়সী বুদ্ধদেব ভট্টাচার্য বার্ধ্যকের নানা রোগে ভুগছেন। তাঁর আদি বাসস্থান ছিল বাংলাদেশে। তিনি দীর্ঘ ১১ বছর পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ছিলেন। এর আগেও তিনি অসুস্থ হয়েছিলেন। সর্বশেষ বুদ্ধদেব ভট্টাচার্য অসুস্থ হন গত বছরের শেষের দিকে।

ধারাবাহিক অসুস্থতার কারণে বেশ কয়েক বছর ধরেই বুদ্ধদেব ভট্টাচার্য বাড়ি থেকে বের হচ্ছেন না। গত বছরের ৩ ফেব্রুয়ারি সর্বশেষ তাঁকে দেখা গিয়েছিল কলকাতার ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে বাম ফ্রন্টের ডাকা বিশাল সমাবেশে। ওই দিন তিনি কিছুক্ষণের জন্য সমাবেশস্থলে গেলেও গাড়ি থেকে আর নামেননি। কিছু সময় ব্রিগেডে অবস্থান করেই তিনি বাসায় ফিরে যান।