ইসরায়েলের প্রধানমন্ত্রীর সাথে ‘গোপন বৈঠকের’ কথা অস্বীকার সৌদি আরবের

প্রকাশ : ২৪ নভেম্বর ২০২০, ১৭:১৭

সাহস ডেস্ক

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সৌদি আরব সফর এবং যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে ‘গোপন বৈঠক’ নিয়ে ইসরায়েলি গণমাধ্যমগুলো যে খবর প্রকাশ করেছে, তা উড়িয়ে দিয়ে সৌদি পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, এ ধরনের কোনো বৈঠক হয়নি।
সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সৌদ এক টুইটে ওই বৈঠকের কথা অস্বীকার করেছেন বলে জানিয়েছে বিবিসি।

ইসরায়েলের সংবাদমাধ্যমে বলা হয়, প্রধানমন্ত্রী নেতানিয়াহু রোববার গোপনে সৌদি আরব সফর করে যুবরাজ মোহাম্মদ বিন সালমান এবং রিয়াদ সফরে থাকা মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে বৈঠক করেছেন।

নেতানিয়াহুর মন্ত্রিসভা এবং লিকুদ পার্টির এক সদস্য সোমবার ওই খবর নিশ্চিতও করেন। তবে নেতানিয়াহুর কার্যালয়, জেরুজালেমের মার্কিন দূতাবাস কিংবা সৌদি আরবের রাষ্ট্রীয় গণমাধ্যম বিষয়টি নিয়ে চুপ ছিল।

এবার সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল যুবরাজ সালমান এবং মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর বৈঠকে কোনও ইসরায়েলি কর্মকর্তার যোগ দেওয়ার বিষয়টি অস্বীকার করলেন।

এক টুইটে ফয়সাল লেখেন, ‘‘আমেরিকার পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সাম্প্রতিক সফরের সময় যুবরাজের সঙ্গে ইসরায়েলি কর্মকর্তাদের মধ্যে বৈঠক হওয়ার দাবি করে যে খবর প্রকাশ পেয়েছে তা আমি দেখেছি। এ ধরনের কোনও বৈঠকই হয়নি। বৈঠকে কেবল আমেরিকান ও সৌদি কর্মকর্তারা উপস্থিত ছিলেন।”

ইসরায়েলের সঙ্গে আরব রাষ্ট্রগুলোর সম্পর্ক স্বাভাবিক করতে চাপ দিচ্ছে যুক্তরাষ্ট্র। সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন এবং সুদান এরই মধ্যে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে শান্তি চুক্তি সাক্ষর করেছে। অন্য আরব দেশগুলোকেও এপথে আনার চেষ্টা চলছে।

সৌদি আরব ওই উদ্যোগকে স্বাগত জানালেও এখন পর্যন্ত ইসরায়েলের সঙ্গে নিজেদের সম্পর্ক স্বাভাবিক করতে অস্বীকৃতি জানিয়ে আসছে। তারা বলেছে, আগে তারা ইসরায়েল-ফিলিস্তিন পূর্ণ শান্তিচুক্তি দেখতে চায়।

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে রাজি নাহলেও সৌদি আরব গত অগাস্ট থেকে উপসাগরীয় দেশগুলোতে ইসরায়েলি বিমান চলাচলের জন্য তাদের আকাশসীমা খুলে দিয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত