x

এইমাত্র

  •  ২৮ এপ্রিল পর্যন্ত লকডাউনের মেয়াদ বাড়িয়েছে সরকার
  •  সৌদিতে ১৭ মে থেকে আন্তর্জাতিক ফ্লাইট চলাচল শুরু
  •  ১৭ মে থেকে সৌদি আরবে আন্তর্জাতিক ফ্লাইট চালুর ঘোষণা
  •  সাতদিনের রিমান্ডে হেফাজত নেতা মামুনুল হক

চীনা ভ্যাকসিন ফের ব্রাজিলে ট্রায়াল শুরু

প্রকাশ : ১২ নভেম্বর ২০২০, ২০:২৬

সাহস ডেস্ক

চীনা কোম্পানি সিনোভ্যাকের তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিনের শেষ ধাপের ট্রায়াল ফের শুরু করছে ব্রাজিলের স্বাস্থ্য নিয়ন্ত্রক সংস্থা আনভিসা।

বুধবার (১১ নভেম্বর) বিবিসি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়। ট্রায়ালে অংশ নেয়া একজন স্বেচ্ছাসেবীর প্রাণহানির পর গত সোমবার ব্রাজিল এই ভ্যাকসিনের ট্রায়াল স্থগিতের ঘোষণা দিয়েছিল।

সিনোভ্যাকের ভ্যাকসিনের শেষ ধাপের পরীক্ষা ব্রাজিলে স্থগিতের সিদ্ধান্তের সমালোচনা করে দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ আনভিসা বলেছিল, স্বেচ্ছাসেবীর মৃত্যুর সঙ্গে করোনা ভ্যাকসিনের কোনও সম্পর্ক নেই এবং ট্রায়াল স্থগিত রাখার প্রয়োজন নেই। যদিও পরবর্তীতে ওই স্বেচ্ছাসেবী আত্মহত্যা করেছেন বলে জানায় ব্রাজিল কর্তৃপক্ষ।

ব্রাজিলের মেডিক্যাল ইন্সটিউটি বুটানটান এক বিবৃতিতে বলেছে, তারা চীনের করোনা ভ্যাকসিনের ট্রায়াল শুরু পুনরায় করবেন।

চীনের দীর্ঘদিনের সমালোচক ব্রাজিল প্রেসিডেন্ট জইর বলসোনারো দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ আনভিসার পক্ষ থেকে অনুমোদন দেয়া হলে যেকোনও ভ্যাকসিন সরকার ক্রয় করবে বলে ঘোষণা দিয়েছে।

যদিও চীনের সিনোভ্যাকের ভ্যাকসিনের ট্রায়াল স্থগিতের সিদ্ধান্ত নিয়ে বলসোনারো এবং সাও পাওলোর গভর্নর জোয়াও ডোরিয়ার মধ্যে উত্তেজনা শুরু হয়েছিল।

বিশ্বে করোনাভাইরাসের সবচেয়ে প্রাদুর্ভাব যে কয়েকটি দেশে দেখা গেছে; তার মধ্যে অন্যতম ব্রাজিল। এই দেশটিতে এখন পর্যন্ত ৫ লাখ ৭০ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত এবং এক লাখ ৬৩ হাজারের বেশি মানুষ মারা গেছেন।

এই মহামারির শুরুর দিকে ভাইরাসটির ঝুঁকির ব্যাপারে গুরুত্ব না দেয়ায় দেশে এবং বিদেশে সমালোচনার মুখে পড়েছিলেন ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বলসোনারো।

বিশ্বজুড়ে যে কয়েকটি করোনাভাইরাসের ভ্যাকসিন শেষ-ধাপের পরীক্ষায় পৌঁছেছে চীনের সিনোভ্যাকেরটি সেগুলোর একটি। চীন ইতোমধ্যে দেশটিতে হাজার হাজার মানুষের শরীরে প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে জরুরি ব্যবহার কর্মসূচির আওতায় ভ্যাকসিনটির প্রয়োগ শুরু করেছে।

সূত্র: বিবিসি, রয়টার্স, আল জাজিরা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত