নির্বাচিত হলে বিনামূল্যে ভ্যাকসিন দেওয়া হবে: বাইডেন

প্রকাশ : ২৪ অক্টোবর ২০২০, ১৭:০২

সাহস ডেস্ক

প্রেসিডেন্ট নির্বাচিত হলে যুক্তরাষ্ট্রবাসীকে বিনামূল্যে করোনভাইরাসের ভ্যাকসিন দেওয়া হবে বলে জানিয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন।

শুক্রবার (২৩ অক্টোবর) এক নির্বাচনী প্রচারণায় এমন প্রতিশ্রুতি দিয়েছেন জো বাইডেন। এটি করোনাভাইরাস মোকাবিলার জাতীয় কৌশলের অংশ। ফরাসি অনলাইন ফ্রান্স টোয়েন্টিফোর ডটকমের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

নির্বাচনের ঠিক ১১ দিন আগে শুক্রবার মহামারি সংক্রান্ত পরিকল্পনা তুলে ধরে তিনি বলেন, ‘একটি নিরাপদ ও কার্যকর ভ্যাকসিন তৈরি হয়ে গেলে তা সবাইকে বিনামূল্যে দেওয়া হবে।’

ডেমোক্র্যাট প্রার্থী বলেন, ‘প্রেসিডেন্ট নির্বাচিত হলে প্রথম কাজই হবে মহামারি মোকাবিলা করা।’

এজন্য বাইডেন একটি জাতীয় পরিকল্পনা তুলে ধরেন। ফ্রি নমুনা পরীক্ষা, টেস্ট সহজলভ্য করা, কন্টাক্ট ট্রেসিংয়ের জন্য এক লাখকর্মী মোতায়েন, চিকিৎসা- এসবের জন্য সর্বোচ্চ খরচের ব্যাপারেও তিনি প্রতিশ্রুতি দেন। এছাড়া প্রত্যেক রাজ্যে সরকারকে তার এলাকার লোকজনের মাস্ক পরা বাধ্যতামূলক করার বিষয়েও জোর দিয়েছেন তিনি।

একই সুরে কথা বলেছেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প, ‘করোনা ভ্যাকসিন সবার জন্য বিনামূল্যে হওয়া উচিত।’

আগামী ৩ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। তার আগে যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বৃহস্পতিবার (২২ অক্টোবর) সন্ধ্যায় (বাংলাদেশ সময় শুক্রবার সকাল) টেনেসি অঙ্গরাজ্যের নাশভিলের বেলমন্ট ইউনিভার্সিটিতে চূড়ান্ত বিতর্কে মুখোমুখি হন দুই প্রার্থী।

গত ২৯ সেপ্টেম্বর ট্রাম্প ও বাইডেনের প্রথম বিতর্ক অনুষ্ঠিত হয়। প্রেসিডেন্ট ট্রাম্প করোনায় আক্রান্ত হওয়ার কারণে দ্বিতীয় বিতর্ক ভার্চ্যুয়াল করার প্রস্তাব দিয়েছিল বিতর্ক কমিশন। ট্রাম্প তাতে রাজি না হওয়ায় দ্বিতীয় বিতর্কটি বাতিল হয়ে যায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত