ইইউর নিষেধাজ্ঞা গুরুত্বই দিচ্ছে না তুরস্ক

প্রকাশ : ০৩ অক্টোবর ২০২০, ১৮:৫০

সাহস ডেস্ক

যদি উসকানি বন্ধ না হয় তাহলে তুরস্ককে নিষেধাজ্ঞা আরোপ করা হবে বলে জানিয়েছিল ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। তবে ইইউর নিষেধাজ্ঞা আরোপের হুমকিকে তেমন গুরুত্ব না দিয়ে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, অব্যাহতভাবে নিষেধাজ্ঞার ভাষায় কথা বলা অগঠনমূলক।

শুক্রবার (২ অক্টোবর) একথা জানায় তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়।

তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় আরও জানায়, ইউরোপীয় ইউনিয়নকে অবশ্যই বুঝতে হবে যে, তাদের এই নিষেধাজ্ঞা পরিকল্পনা বেশি দূর এগোতে পারবে না।

গত বৃহস্পতিবার (১ অক্টোবর) ইইউ’র বৈঠক শেষে ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট তুরস্ককে পূর্ব ভূমধ্যসাগরে একতরফা পদক্ষেপ গ্রহণ থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন।

এর পরিপ্রেক্ষিতে ব্রাসেলসে তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ইইউ নেতারা গতকাল যে বক্তব্য দিয়েছেন তার একটি অংশ ইতিবাচক কিন্তু পুরো বক্তব্য তা নয়।

পূর্ব ভূমধ্যসাগরে তেল ও গ্যাসসমৃদ্ধ এলাকায় তুরস্ক একটি জাহাজ পাঠালে গ্রিসের সঙ্গে বিরোধের সূত্রপাত হয়। টানা উত্তেজনার পর তুরস্কের সঙ্গে গ্রিস একটি সামরিক হটলাইন স্থাপনে সম্মত হয়েছে।

শুক্রবার ব্রাসেলসে ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন সাংবাদিকদের বলেন, ইইউ তুরস্কের সঙ্গে ইতিবাচক ও গঠনমূলক সম্পর্ক চায়। এটি আঙ্কারার স্বার্থের জন্যও অনুকূল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত