নির্বাচনের ব্যাপারে এরদোয়ানের সহায়তা চাইলেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট

প্রকাশ : ২৩ সেপ্টেম্বর ২০২০, ১৯:৫৫

সাহস ডেস্ক

ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস ও ধর্মনিরপেক্ষ ফিলিস্তিনি দল ফাতাহর সঙ্গে নির্বাচন নিয়ে সাম্প্রতিক আলোচনার ব্যাপারে ফিলিস্তিনের অভ্যন্তরীণ সংহতি প্রচেষ্টা ও নির্বাচন অনুষ্ঠানের পরিকল্পনা নিয়ে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের সহায়তা চেয়েছেন ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

ফিলিস্তিনি সংবাদ সংস্থা ওয়াফা বলছে, সোমবার (২১ সেপ্টেম্বর) সন্ধ্যার দিকে তুর্কি প্রেসিডেন্টের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন মাহমুদ আব্বাস।

এছাড়া ফিলিস্তিনি নাগরিক ও অন্যান্য দলগুলোর ওপর মার্কিন প্রশাসনের চাপ প্রয়োগের ব্যাপারেও আলোচনা করেন তারা। টেলিফোনে আলোচনার সময় মাহমুদ আব্বাস তুরস্কের প্রেসিডেন্টকে ফিলিস্তিনের নির্বাচনে পর্যবেক্ষক পাঠিয়ে নির্বাচন অনুষ্ঠানে সহায়তার অনুরোধ জানান।

চলতি মাসের শুরুর দিকে ফিলিস্তিনের রাজনৈতিক দলগুলো অভ্যন্তরীণ বিভাজনের অবসানে ঐক্যমতে পৌঁছায়। অবাধ এবং সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরের নীতিতেও রাজি হয় তারা।

জেরুজালেমে অফিস ও দূতাবাস চালু না করতে কসোভো এবং সার্বিয়ার সঙ্গে যোগাযোগ করায় তুরস্কের প্রেসিডেন্টের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন মাহমুদ আব্বাস।

২০১৭ সালের ডিসেম্বরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে ঘোষণা দিয়ে যুক্তরাষ্ট্রের দূতাবাস তেল আবিব থেকে সেখানে সরিয়ে নেন। সেই সময় ট্রাম্পের এই পদক্ষেপের নিন্দায় মুসলিম বিশ্ব সরব হয়ে উঠলেও মার্কিন মিত্রদের অনেকেই জেরুজালেমে দূতাবাস সরিয়ে নেয়।

সূত্র: মিডল ইস্ট মনিটর, আলজাজিরা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত