পদত্যাগ করেছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে

প্রকাশ : ২৮ আগস্ট ২০২০, ১৫:০৫

সাহস ডেস্ক

পদত্যাগ করেছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে। শুক্রবার এক সংবাদ সম্মেলনে এই পদত্যাগের ঘোষণা দেন তিনি। অ্যাবে বলেছেন, স্বাস্থ্যজনিত কারণে তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

গুরতর অসুস্থ হয়ে গত ১৭ আগস্ট সকালে রাজধানী টোকিওর একটি হাসপাতালে ভর্তি হন শিনজো আবে। তবে সরকারিভাবে একে প্রধানমন্ত্রীর নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা হিসেবে উল্লেখ করা হলেও তখন থেকেই জাপানের রাজনৈতিক অঙ্গনের পাশাপাশি দেশের সংবাদমাধ্যমগুলোতে তার পদত্যাগের জল্পনা ডানা মেলে।

অ্যাবে বলেছেন, তিনি চান না সরকারের সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় তার অসুস্থতা বাধা হয়ে দাঁড়াক, তাই তিনি পদত্যাগ করেছেন। মেয়াদ পূর্ণ করতে না পারার জন্য তিনি জাপানের জনগণের কাছে ক্ষমা চেয়েছেন।

নিজের স্বাস্থ্যের বিষয়ে সংবাদ সম্মেলনে অ্যাবে জানান, তিনি দীর্ঘদিন ধরেই একটি রোগে ভুগছিলেন। কিন্তু সম্প্রতি শারীরিক অবস্থার অবনতি হয়েছে।

এর আগে ক্ষমতাসীন দলের নেতারা জানিয়েছিলেন, অ্যাবের স্বাস্থ্য ভালো। কিন্তু দুই বার হাসপাতালে যাওয়ায় গুজব সৃষ্টি হয়েছে। বিশেষ একবার হাসপাতালে সাড়ে সাত ঘণ্টার বেশি সময় কাটানোর ফলে মেয়াদ পূর্ণ হওয়ার আগে তার রাষ্ট্র পরিচালনার সক্ষমতা নিয়ে প্রশ্ন তুলছেন।

এনএইচকে’র খবরে বলা হয়েছে, ৬৫ বছরের এই নেতা চান তার স্বাস্থ্যের অবনতি যাতে সরকারে বিঘ্ন সৃষ্টি না করে সেজন্য তিনি পদত্যাগ করতে যাচ্ছেন। শুক্রবার জাপানের সময় বিকাল ৫টায় এই সংবাদ সম্মেলন শুরু হতে পারে।

দেশটির সরকারি প্রচারমাধ্যম এনএইচকের এক প্রতিবেদনে জানানো হয়েছে, এমন পরিস্থিতিতে সরকার পরিচালনায় যেন সমস্যা তৈরি না হয় তাই পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন তিনি

জাপানের প্রধানমন্ত্রী হিসেবে আট বছর দায়িত্ব পালনের মাইলফলক অতিক্রম করেছেন অ্যাবে। এর মধ্য দিয়ে তিনি জাপানের সবচেয়ে দীর্ঘসময় ক্ষমতায় থাকা নেতায় পরিণত হয়েছেন। তবে সম্প্রতি তার জনপ্রিয়তায় ধস নেমেছে। সর্বশেষ জনমত জরিপে তা ৩০ শতাংশে নেমে এসেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত