কঙ্গোতে জঙ্গি হামলা, নিহত ১৩

প্রকাশ | ২২ আগস্ট ২০২০, ২০:৩৫

অনলাইন ডেস্ক

সংঘাত কবলিত মধ্য আফ্রিকার দেশ গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রে সন্দেহভাজন ইসলামপন্থীদের হামলায় ১৩ জন নিহত হয়েছেন। জাতিসংঘের ভাষ্যমতে, দেশটিতে চলমান এ ধরনের হামলা যুদ্ধপরাধের শামিল।

দেশটির সেনাবাহিনী ও একজন গ্রাম প্রধানের বরাতে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

জাতিসংঘের দেওয়া তথ্য অনুযায়ী, ২০১৯ সালের শুরু থেকে গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রের নর্থ কিভু প্রদেশে কার্যক্রম পরিচালনাকারী উগান্ডাভিত্তিক সশস্ত্র গোষ্ঠী দ্য অ্যালায়েড ডেমোক্র্যাটিক ফোর্সেস (এডিএফ) এক হাজারের বেশি মানুষকে হত্যা করেছে। ওই জঙ্গিগোষ্ঠী এই হামলা চালিয়েছে বলে ধারণা করা হচ্ছে।

স্থানীয় গ্রাম প্রধান চুই মুকালাঙ্গিরওয়া বলেন, ওইছা শহর থেকে ১০ কিলোমিটার পূর্বের কিনজাইকি-মাতিবা এবং উইকেনো গ্রামে স্থানীয় সময় শুক্রবার (২১ আগস্ট) বিকেলে হামলার আগে হত্যার শিকার ব্যক্তিদের বেঁধে রেখেছিল স্বশস্ত্র জঙ্গিদল এডিএফ। তিনি এই ‘রক্তগঙ্গা বন্ধ করার জন্য কর্তৃপক্ষকে কড়জোরে অনুরোধ’ করেন।

সেনাবাহিনীর মুখপাত্র অ্যান্টনি মাওলিশাইয়ি বলেন, সেনাবাহিনীর সহায়তায় হত্যার শিকার ব্যক্তিদের শেষকৃত্য সম্পন্ন হয়েছে এবং ওই এলাকায় অতিরিক্ত সেনা সদস্য মোতায়েন করার পরিকল্পনা চলছে। ওই অঞ্চলে প্রায়শই এরকম হামলায় অসংখ্য সাধারণ মানুষ নিহত হওয়ার ঘটনা ঘটে।

তিন দশকের বেশি সময় ধরে উগান্ডা সীমান্তের ঘন বনাঞ্চলে জঙ্গি হামলা চালিয়ে আসছে এডিএফ। গত বছর সশস্ত্র ওই গোষ্ঠীটির বিরুদ্ধে বৃহৎ পরিসরে অভিযান শুরু করে। এরপর থেকে হামলা ও পাল্টা হামলায় সেখানকার সাধারণ মানুষরা পড়েন ভয়াবহ এক সহিংসতার মুখে। যে সহিংসতা এখনও চলছে।

সূত্র: রয়টার্স