মালয়শিয়ায় করোনার ১০ গুণ বেশি সংক্রামক শনাক্ত

প্রকাশ : ১৭ আগস্ট ২০২০, ২১:৪৫

সাহস ডেস্ক

নতুন করোনাভাইরাসের একটি প্রজাতি শনাক্ত করেছে মালয়েশিয়া; যা ১০ গুণ বেশি সংক্রামক বলে দেখা গেছে। এর আগে বিশ্বের অন্যান্য স্থানেও ভাইরাসের এই রূপান্তর দেখা গেছে। রূপান্তরিত এই প্রজাতিটি ‘ডি৬১৪জি’ নামে পরিচিত। মালয়েশিয়ায় একটি ক্লাস্টারে সংক্রমিত ৪৫ জনের মধ্যে অন্তত তিনজনের শরীরে রূপান্তরিত ভাইরাসটি দেখা গেছে।

ভারত ফেরত এক রেস্টুরেন্ট মালিকের মাধ্যমে মালয়েশিয়ায় এই সংক্রমণ শুরু হয়। ওই ব্যক্তি বাড়িতে ১৪ দিনের কোয়ারেন্টাইন মানেননি। পরে তাকে পাঁচ মাসের কারাদণ্ড এবং জরিমানা করা হয়। ফিলিপাইন থেকে ফেরা কিছু মানুষের শরীরেও ভাইরাসের এই প্রজাতিটি শনাক্ত হয়েছে।

দেশটির স্বাস্থ্য বিভাগের মহাপরিচালক নুর হিশাম আব্দুল্লাহ বলেছেন, ‘নতুন প্রজাতিটি পাওয়ার ফলে ভ্যাকসিন নিয়ে এতোদিন যে গবেষণা হয়েছে, সেটি চরিত্র বদল হওয়া নতুন প্রজাতির করোনাভাইরাসের বিরুদ্ধে অসম্পূর্ণ অথবা অকার্যকর হতে পারে।’

ইউরোপ ও আমেরিকায় পরিবর্তিত ভাইরাসটিই প্রধানতম রূপে পরিণত হয়েছিল। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, রূপান্তরিত ভাইরাসটি আরও জটিল রোগ সৃষ্টি করছে এমন কোনও প্রমাণ নেই। তবে সেল প্রেসে প্রকাশিত এক গবেষণা নিবন্ধে বলা হয়েছে, বর্তমানে যেসব ভ্যাকসিন তৈরি করা হচ্ছে তার ওপর ভাইরাসের এই রূপান্তর বড় ধরনের প্রভাব ফেলতে পারবে না।

রোববার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এক পোস্টে নুর হিশাম বলেছেন, মালয়েশিয়া এখন এই প্রজাতিটি শনাক্ত হওয়ায় মানুষকে আরও বেশি সতর্ক এবং অত্যধিক সাবধানতা অবলম্বন করতে হবে। তিনি বলেন, ভাইরাসের যে কোনও ধরনের রূপান্তরের সংক্রমণের ধারাকে ভাঙার জন্য জনগণের সহযোগিতা খুবই দরকার।

বিশ্বের অন্যান্য স্থানের মতো করোনাভাইরাসের পুনরুত্থান মোকাবিলায় বৃহৎ অংশে সক্ষম হয়েছে মালয়েশিয়াও। যদিও বর্তমানে দেশটিতে নতুন নতুন রোগীর সংখ্যা বাড়তে শুরু করেছে। শনিবার দেশটিতে নতুন করে ২৬ জনের করোনা শনাক্ত হয়েছে; যা গত ২৮ জুলাইয়ের পর একদিনে সর্বোচ্চ। রোববারও দেশটিতে ২৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন।

সূত্র: ব্লুমবার্গ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত