x

এইমাত্র

  •  ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আরও ৩৩ জনের মৃত্যু
  •  পদত্যাগ করলেন লেবাননের প্রধানমন্ত্রী
  •  নাটক সাজাতে গিয়ে পল্লবী থানায় বোমা বিস্ফোরণ

করোনা পরিস্থিতি আরও অবনতি হতে পারে: ডব্লিউএইচও

প্রকাশ : ১৪ জুলাই ২০২০, ০৩:২৮

সাহস ডেস্ক

বিভিন্ন দেশ যদি মৌলিক স্বাস্থ্যসেবায় সাবধানতা অবলম্বন না করে তাহলে করোনাভাইরাস মহামারি আরও অনেক বেশি অবনতি হতে পারে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থাটির প্রধান ট্রেডস আধানম গেব্রেইয়েসুস বলেন, আমরা সেসব দেশে ‘রোগের ভয়াবহ বিস্তার’ লক্ষ করছি যেখানে ‘প্রমাণিত পদক্ষেপগুলো যথাযথভাবে বাস্তবায়ন বা অনুসরণ করা হচ্ছে না।

সোমবার (১৩ জুলাই) জেনেভায় এক ভার্চুয়াল ব্রিফিংয়ে এই সতর্কতার কথা জানান সংস্থাটির মহাপরিচালক টেড্রোস আডানোম গেব্রিয়াসিস। আল জাজিরার এক প্রতিবেদনে একথা জানা গেছে।

জেনেভায় ব্রিফিংয়ে ট্রেডস বলেন, বহু দেশ করোনা পরিস্থিতি ঠেকাতে ভুল পথে চলছে। এই ভাইরাস এখনো মানুষের এক নম্বর শত্রু। কিন্তু অনেক দেশের সরকার এবং জনগণের আচরণে তা মনে হয় না।

মহাপরিচালক বলেন, যদি মৌলিক বিষয়গুলো অনুসরণ করা না হয় তাহলে এই মহামারি একদিকেই এগুতে পারবে। আর তা হলো পরিস্থিতির অবনতি হবে, অবনতি ও অবনতি। কিন্তু এমনটি হওয়া উচিত না।

গেব্রিয়াসিস জানান, রবিবার গত ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক ২ লাখ ৩০ হাজার নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে। এর ৮০ শতাংশই মাত্র দশটি দেশে এবং ৫০ শতাংশ দুটি দেশের। সবচেয়ে বেশি শনাক্ত হয়েছে যুক্তরাষ্ট্র ও ব্রাজিলে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত