ভারতে টিকটকসহ ৫৯টি চীনা অ্যাপ নিষিদ্ধ

প্রকাশ : ৩০ জুন ২০২০, ১৯:৫৪

সাহস ডেস্ক

ভারতের তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় নাজিয়েছে, দেশটিতে জনপ্রিয় টিকটকসহ মোট ৫৯টি চীনা অ্যাপ নিষিদ্ধ করা হয়েছে। এই অ্যাপগুলো ভারতের সার্বভৌমত্ব, অখণ্ডতা ও দেশের সুরক্ষার জন্য ক্ষতিকারক বলেই চীনা এই অ্যাপগুলি নিষিদ্ধ করা হয়েছে।

সোমবার (২৯ জুন) একথা জানিয়েছে তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়।

মন্ত্রণালয় থেকে আরও জানানো হয়েছে, ১৩০ কোটি ভারতবাসীর তথ্য সুরক্ষিত রাখার প্রশ্নে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অ্যান্ড্রয়েড ও আইওএস প্লাটফর্মে মোবাইল অ্যাপগুলি অপব্যবহার করে গ্রাহকদের তথ্য চুরি করা হচ্ছে বলে বেশ কিছু অভিযোগ জমা পড়েছিল তথ্য প্রযুক্তি মন্ত্রকে। এরপরই এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানা গেছে।

নিষিদ্ধ অ্যাপ এর তালিকায় টিকটক ছাড়াও রয়েছে শেয়ারইট, ইউসি ব্রাউজার, লাইকি, ইউচ্যাট, বিগো লাইভ, ক্লাব ফ্যাক্টরি, এমআই কমিউনিটি, ভাইরাস ক্লিনার, এমআই ভিডিও কল, শাওমি, হেলো, বিউটি প্লাস, ইউক্যাম মেকআপ, ক্যাম স্ক্যানার, সুইট সেলফি, প্যারালেল স্পেস, ইউসি নিউজ, উইমিট, ডিইউ রেকর্ডার, মোবাইল লেজেন্ডস, ওন্ডার ক্যামেরাসহ মোট ৫৯টি অ্যাপ।

তবে ওয়াকিবহাল মহলের একাংশ মনে করছেন, লাদাখ সীমান্তের গালওয়ান উপত্যকা ঘিরে সংঘাতের আবহের কারণেই চীনের বিরুদ্ধে বড় পদক্ষেপ নিলো ভারতের কেন্দ্রীয় সরকার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত