ভারতের ভূখণ্ড দখলের চেষ্টা করলে কড়া জবাব দেওয়া হবে: মোদি

প্রকাশ : ২৮ জুন ২০২০, ১৪:৪৯

সাহস ডেস্ক

লাদাখ সীমান্তে ভারতীয় সেনারা চীনা সেনাদেরকে যথাযথ জবাব দিয়েছে বলে দাবি করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি হুঁশিয়ারি উচ্চারন করে বলেন, যারাই ভারতের ভূখণ্ড দখলের চেষ্টা করবে, তাদেরকে কড়া জবাব দেওয়া হবে।

রবিবার (২৮ জুন) মান কি বাত-অনুষ্ঠানে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে মোদি এ হুঁশিয়ারি দেন। ভারতীয় সংবাদমাধ্যম জি নিউজের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

তিনি বলেন, লাদাখে ভারতীয় ভূখণ্ডের দিকে যে নজর দেবে, তাকে সমুচিত জবাব দেওয়া হবে। পাশাপাশি তিনি নাম উল্লেখ না-করে চিনা পণ্য বয়কটের প্রসঙ্গও তুলেন। সোশ্যাল মিডিয়ার মাধ্যমে প্রাপ্ত অসমের এক নাগরিকের মন্তব্যের প্রসঙ্গ এনে নরেন্দ্র মোদী বলেন, পূর্ব লাদাখের ঘটনার পরে উনি শুধুমাত্র দেশীয় পণ্য কেনার সিদ্ধান্ত নিয়েছেন।

গালওয়ান উপত্যকায় চিনা হামলাকারীদের বিরুদ্ধে ভারতীয় সেনার প্রতিরোধের প্রসঙ্গ তুলে মোদী এদিন বলেন, আমাদের বীর সেনারা দেখিয়ে দিয়েছেন তারা কোনও অবস্থাতেই ভারতমাতার গৌরবে আঁচ আসতে দেবেন না। শহিদ জওয়ানদের আত্মবলিদানকে স্মরণে রেখে প্রত্যেক ভারতবাসীকে দেশরক্ষার শপথ নিতেও আহ্বান জানান প্রধানমন্ত্রী।

চীনের নাম উল্লেখ না করে মোদি হুঁশিয়ার করেন, যারাই ভারতের এলাকা দখলের চেষ্টা করবে, তারা যেন কড়া প্রত্যাঘাতের অপেক্ষায় থাকে। কারণ ভারত এই চেষ্টার কঠিন জবাব দেবে। কোনওভাবেই সীমান্তে জওয়ানদের বলিদানকে ব্যর্থ হতে দেবে না ভারত।

তিনি বলেন, আপনারা দেখেছেন শহিদ সেনাদের বাবা-মায়েরা বলেছেন, তাদের অন্য সন্তানেরাও সেনাবাহিনীতে যোগ দেবেন। বিহারের শহিদ জওয়ান কুন্দন কুমারের বাবা বলেছেন, তিনি তার নাতিকেও দেশরক্ষার কাজে পাঠাতে চান।

চীন-ভারত সাম্প্রতিক সংঘর্ষ নিয়ে শুরু থেকেই নীরবতা পালন করে আসছিলেন মোদি। এ নিয়ে বিরোধী দলগুলোর তোপের মুখেও পড়েন তিনি। এরমধ্যেই রবিবার জাতির উদ্দেশে ভাষণ দেন ভারতের প্রধানমন্ত্রী।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত