মস্কোয় আজ থেকে শিথিল হচ্ছে লকডাউন

প্রকাশ : ০১ জুন ২০২০, ১০:৫২

সাহস ডেস্ক

করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা কমতে থাকায় রাশিয়ার মস্কোয় আজ সোমবার থেকে শিথিল করা হচ্ছে লকডাউন। টানা ৯ সপ্তাহ কড়াকড়িভাবে লকডাউন জারি থাকার পর মস্কোর বাসিন্দারা নির্দেশনা মেনে বাইরে বের হতে পারবেন।

এর আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রাজধানীতে লকডাউনের কিছু বিধিনিষেধ শিথিল করতে যাচ্ছেন বলে জানিয়েছিলেন। এ ছাড়া কিছু দোকানপাট খোলার কথাও বলেন তিনি।

মার্চের শেষের দিকে রাজধানীতে গাড়ি ডিলারশিপ, ড্রাই ক্লিনার, জুতা মেরামতের দোকান, বইয়ের দোকান ও লন্ড্রি খোলার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ ছাড়া বাসিন্দাদের নির্ধারিত দিন হিসেবে সপ্তাহে তিন দিন ঘরের বাইরে যাওয়ার অনুমতি দেওয়া হচ্ছে। ভোর ৫টা থেকে সকাল ৯টা পর্যন্ত ব্যায়াম করা ও বাইরে খেলাধুলার অনুমতিও দেওয়া হয়েছে। এ ছাড়া শপিংমলসহ বেশিরভাগ পার্ক খোলার অনুমতি দেওয়া হয়েছে। তবে এগুলোর ভেতরে থাকা শিশুদের খেলার স্থানসহ বিভিন্ন সুযোগ বন্ধ থাকছে।

এদিকে, এখনো রাশিয়ায় প্রতিদিন হাজারো মানুষ করোনায় আক্রান্ত হচ্ছে। এর মধ্যে সবচেয়ে বেশি খারাপ অবস্থা রাজধানী মস্কোর। তবে সম্প্রতি আগের তুলনায় আক্রান্তের সংখ্যা কমতে শুরু করেছে। গতকাল রোববার মস্কোয় দুই হাজার ৫৯৫ জন ব্যক্তি করোনায় আক্রান্ত হয়। এর আগের দিনগুলোতে সেখানে প্রতিদিন ছয় হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হচ্ছিল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত