x

এইমাত্র

  •  করোনায় আরও ২৯ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ৩২৮৮
  •  ভ্রমণ কড়াকড়ি শিথিল হওয়ার পর ট্রেন এবং বিমানের টিকিট কেনার হিড়িক লেগেছে চীনের রাজধানী বেইজিংয়ে
  •  মহামারি করোনাভাইরাসে বিশ্বব্যাপী মৃত্যু ৫ লাখ ৩০ হাজার, আক্রান্ত ১ কোটি ১২ লাখেরও বেশি
  •  পুলিশে করোনায় আক্রান্ত ১১৪৩১ জন, মৃত্যু ৪৪
  •  গণস্বাস্থ্য কেন্দ্রকে ডেকেছে ওষুধ প্রশাসন

করোনা প্রতিরোধে সময় নষ্ট না করাই উচিত যুক্তরাষ্ট্রের: চীন

প্রকাশ : ২৪ মে ২০২০, ১৯:১৫

সাহস ডেস্ক

করোনাভাইরাস প্রতিরোধে যুক্তরাষ্ট্রের সময় নষ্ট করা উচিত না। চীনের সমালোচনা কিংবা মিথ্যা না ছড়িয়ে মহামারী রোধে তাদের উচিত বেইজিংয়ের সঙ্গে কাজ করা।

আজ ২৪ মে (রবিবার) চীনের শীর্ষ কূটনীতিক ওয়াং লি এমন কথা বলেছেন।

বৈশ্বিক মহামারী ছড়িয়ে পড়ার পর থেকে চীন-মার্কিন সম্পর্কের চরম অবনতি হয়েছে। কোভিড-১৯ সম্পর্কিত ইস্যু নিয়ে দুই দেশই উত্তপ্ত কথার লড়াইয়ে নেমেছে।

চীনের বিরুদ্ধে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসনের অভিযোগ, তারা করোনার তথ্য-উপাত্ত আড়াল করতে চেয়েছে। এছাড়া এই অতি সংক্রমণশীল ভাইরাস মোকাবেলায় দেশটির স্বচ্ছতা নিয়েও প্রশ্ন তোলেন তারা।

এছাড়া হংকং, মানবাধিকার, বাণিজ্য, তাইওয়ানে মার্কিন সমর্থন নিয়ে বিশ্বের শীর্ষ অর্থনীতির দুই দেশ সংঘাতে জড়িয়ে পড়েছে।চীনা পার্লামেন্টের বার্ষিক অধিবেশন চলার ফাঁকে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মহামারীতে যুক্তরাষ্ট্রের প্রতি সমবেদনা জানিয়েছেন স্টেট কাউন্সিলর ওয়াং লি।

মহামারীতে আমেরিকায় মৃত্যুর সংখ্যা লাখ ছাড়িয়ে গেছে। গত বছরের শেষ দিনে উহান থেকে ভাইরাসটির বিস্তার শুরু হওয়ার পর এত মৃত্যু আর কোনো দেশে ঘটেনি।

চীনের এই পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘দুঃখজনকভাবে, করোনাভাইরাসের উত্তাল অবস্থা সত্ত্বেও যুক্তরাষ্ট্রে রাজনৈতিক ভাইরাসেরও বিস্তার চলছে। এই রাজনৈতিক ভাইরাস চীনকে আঘাত হানার সবটুকু সুযোগ খুঁজছে।’

তিনি বলেন, কিছু রাজনীতিবিদ মৌলিক ঘটনাবলী এড়িয়ে গিয়ে চীন সম্পর্কে মিথ্যার আশ্রয় নিচ্ছেন। আর বিভিন্ন ষড়যন্ত্রে মেতে উঠেছেন। আমি এখানে বলতে চাই, মূল্যবান সময় নষ্ট করবেন না। মানুষের জীবনকে উপেক্ষা করবেন না।’

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ‘চীন ও যুক্তরাষ্ট্রের সবার আগে যা করা দরকার, তা হচ্ছে, পরস্পরের থেকে জানা এবং মহামারীর মোকাবেলায় নিজেদের অভিজ্ঞতার শেয়ার করা।’

সূত্র: রয়টার্স

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত