করোনাভাইরাসে বিশ্বজুড়ে একশো কোটি মানুষ আক্রান্ত হতে পারে

প্রকাশ : ২৯ এপ্রিল ২০২০, ০৪:২৬

সাহস ডেস্ক

করোনাভাইরাসে বিশ্বজুড়ে একশো কোটি মানুষ আক্রান্ত হতে পারে বলে সতর্ক করেছে দাতব্য সংস্থা ইন্টারন্যাশনাল রেসকিউ কমিটি (আইআরসি)। ভাইরাসটির বিস্তার ঠেকাতে আর্থিক এবং মানবিক সহায়তার প্রয়োজন বলেও মনে করে তারা।

যুক্তরাষ্ট্রের জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী করোনাভাইরাসের মহামারিতে বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ছাড়িয়েছে। এর মধ্যে মৃত্যু হয়েছে দুই লাখেরও বেশ মানুষের। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ও লন্ডনের ইম্পেরিয়াল কলেজের তথ্য এবং মডেলের ওপর ভিত্তি করে প্রণয়ন করা হয়েছে আইআরসি’র প্রতিবেদন।

বিশ্বের সংঘাত কবলিত এবং অস্থিতিশীল দেশগেুলোতে এই ভাইরাস ত্রিশ লাখের বেশি মানুষের প্রাণ কেড়ে নিতে পারে বলে সতর্ক করেছে আইআরসি।

সংস্থাটির প্রধান ডেভিড মিলিব্যান্ড বলেছেন, সতর্ক হওয়ার জন্য এসব সংখ্যা যথেষ্ট হওয়া উচিত।’ মানবিক সহায়তার ক্ষেত্রে যেকোনও বাধা অপসারণে সরকারগুলোকে ঐক্যবদ্ধভাবে কাজ করার তাগিদ দেন তিনি।

যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা আইআরসি সারা বিশ্বেই মানবিক সহায়তা দিয়ে থাকে। গ্রুপটি বলছে, মহামারি বৃদ্ধির ক্ষেত্রে কিছু ফ্যাক্টর ভূমিকা রাখতে পারে। এর মধ্যে রয়েছে বাড়িঘরের আকার, জনসংখ্যার ঘনত্ব, স্বাস্থ্যসেবার সক্ষমতা এবং আগে থেকে সংঘাত চলতে থাকার পরিস্থিতি।

পৃথিবীর অনেক উন্নয়নশীল দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা কম। তবে টেস্টের পরিমাণ কম হওয়ায় প্রকৃত আক্রান্ত ও মৃতের সংখ্যা এসব দেশে অনেক বেশি হতে পারে বলে সতর্ক করেছে আইআরসি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত