করোনাভাইরাস: মৃত্যুর সংখ্যা ৫০ শতাংশ বাড়ালো চীন

প্রকাশ | ১৭ এপ্রিল ২০২০, ১৪:৫৪

অনলাইন ডেস্ক

করোনার উৎপত্তিস্থল উহান শহরে যত জন মারা গেছিলেন বলে সরকারি ভাবে বলা হয়েছিল, সেই মোট মৃত্যুর সংখ্যা আগের চেয়ে আরও ৫০ শতাংশ বাড়িয়েছে চীন। ফলে উহানে করোনায় মৃতের তালিকায় আরও ১ হাজার ২৯০ জন যুক্ত হলো। এতে করে চীনে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৬০০ জনে। খবর বিবিসির।

শুক্রবার (১৭ এপ্রিল) শহরটির কর্তৃপক্ষ জানিয়েছে, অনেক মৃত্যুর কথা ভুলবশত বা বাদ পড়ে গিয়েছিল।

সংশোধিত তালিকা প্রসঙ্গে উহান কর্তৃপক্ষ বলছে, অনেকেই চিকিৎসকের কাছে যাওয়ার আগেই বাড়িতে মৃত্যুবরণ করেছেন। সেসময় তাদের অনেকেরই করোনার টেস্ট করা হয়নি এবং মহামরির তীব্রতায় মেডিক্যাল কর্মীরা ব্যস্ততার সঠিক সময়ে তথ্য জমা দিতে পারেননি।

শুক্রবারের আগ পর্যন্ত চীনে করোনায় মৃতের সংখ্যা প্রায় ৩ হাজার ৩০০-র কোটায় স্থিতিশীল ছিল। কিন্তু শুক্রবার উহান কর্তৃপক্ষ ১ হাজার ২৯০ জনের মৃত্যুর কথা জানানোর ফলে এই সংখ্যা এক লাফে বেড়ে ৪ হাজার ৬০০-তে পৌঁছে গেছে।, মৃতের সংখ্যা বেড়েছে ৩৯ শতাংশ। উহানে মোট মৃতের সংখ্যা এখন ৩ হাজার ৮৬৯ জন।

করোনায় চীনে মৃতের সংখ্যা নিয়ে পশ্চিমা সংবাদমাধ্যমসহ বিভিন্ন দেশ সংশয় প্রকাশ করে আসছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও একই ইঙ্গিত দিয়েছেন। উহানে মৃতের সংখ্যা নিয়ে সরকারি বিবৃতিও মেনে নিতে পারেনি অনেক দেশ। অভিযোগ ছিল, করোনা সংক্রমণে উহানে আরও বহু মানুষের মৃত্যু হয়েছে। কিন্তু সেই সংখ্যাটা গোপন করা হচ্ছে।

এবার চীন নিজেই জানাল, তাদের গণনায় ভুল হয়েছিল। কোভিড ১৯-এ চিনের উহানে যত জনের মৃত্যু হয়েছে বলে সরকারি ভাবে ঘোষণা করা হয়েছিল, আদতে সংখ্যাটা নাকি তার চেয়ে ৫০ শতাংশ বেশি। এ কথা সামাজিক মাধ্যমে পোস্ট করেও জানিয়েছে উহান কর্তৃপক্ষ।