ভারতে নতুন প্রজাতির করোনাভাইরাস শনাক্ত

প্রকাশ : ১৫ এপ্রিল ২০২০, ১৮:৩২

কেরালা, হিমাচল, পুদুচেরি এবং তামিলনাড়ুর দুই প্রজাতির বাদুড়ের মধ্যে ভিন্ন ধরনের এক করোনাভাইরাসের অস্তিত্ব খুঁজে পাওয়া গেছে – এমন চাঞ্চল্যকর তথ্য দিলো ভারতের মেডিক্যাল রিসার্চ কাউন্সিলের (আইসিএমআর) গবেষকরা। তারা বাদুড়ের শরীরে খুঁজে পাওয়া নতুন এই ভাইরাসের নাম দিয়েছেন ব্যাট করোনাভাইরাস (বিটি-কোভ)।

গত ১৩ এপ্রিল, ২০২০ এ প্রকাশিত আইসিএমআরের বিজ্ঞানীদের নতুন এই গবেষণাটি ইন্ডিয়ান জার্নাল অব মেডিক্যাল রিসার্চে প্রকাশিত হয়েছে।গবেষণাটিতে বলা হয় কেরালা, হিমাচল প্রদেশ, পুদুচেরি এবং তামিলনাড়ুর রোসেটাস ও টেরোপাস প্রজাতির ২৫টি বাদুড়ের গলা এবং মলদ্বার থেকে সংগৃহীত নমুনাপরীক্ষা করে নতুন এই বিটি-কোভ পজিটিভ পাওয়া গেছে। ২০১৮ এবং ২০১৯ সালে ভারতে টেরোপাস প্রজাতির বাদুড়ের মাধ্যমে নিপা ভাইরাস প্রাদুর্ভাব শুরু হয়েছিল।

তবে গবেষক দলের সদস্য এবং পুনের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজির বিজ্ঞানী ডা. প্রজ্ঞা ডি যাদব বলেন, এই ব্যাট করোনাভাইরাস মানব দেহে কোনো রোগ সৃষ্টি করতে পারে কিনা, সে ব্যাপারে এখনও কোনো প্রমাণ পাওয়া যায়নি। তিনি আরও বলেন, এই ব্যাট করোনাভাইরাসের সঙ্গে কোভিড-১৯ মহামারির জন্য দায়ী সার্স-কোভ-২ ভাইরাসের কোনো সম্পর্ক নেই।

ভারতে প্রায় ১১৭টি প্রজাতির বাদুড় রয়েছে তাই বাদুড়ের শরীরে জিনেটিক সংক্রমণের ব্যাপারে আরও নজরদারির ওপর জোর দিয়েছেন ভারতীয় এই গবেষকরা। তারা বলছেন,  এখনও পর্যন্ত মানব দেহে সংক্রমণের উপসর্গ পাওয়া না গেলেও এই ভাইরাস যাতে সংক্রমণ ঘটিয়ে মহামারি পরিস্থিতি তৈরি করতে না পারে সেই বিষয়ে এখনই নজরদারি বাড়ানো উচিত। এ জন্য দেশটির বন্যপ্রাণী, পোল্ট্রি, পশুপালন ও মানব স্বাস্থ্য বিভাগকে একসঙ্গে কাজ শুরু করার তাগিদ দিয়েছেন বিজ্ঞানীরা।

উল্লেখ্য, প্রাকৃতিকভাবেই বাদুড়কে অনেক ভাইরাসের আধার মনে করা হয়। গত দুই দশক ধরে বাদুড়কে বহু ভাইরাসের বাহক হিসেবে পাওয়া গেছে। নিপা, হেন্দ্র, ইবোলা ছাড়াও আরও অনেক ভাইরাস বাদুড় দ্বারা সংক্রমিত হয়েছে।সার্স-কোভ-২ এর সঙ্গেও বাদুড়ের সম্পর্ক ছিল। এমনকি বর্তমানে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া কোভিড-১৯ এর সংক্রমণের সাথে বাদুড়ের সম্পর্ক আছে বলে ও ধারণা করা হচ্ছে। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত