x

এইমাত্র

  •  এসএসসি-সমমানে পাসের হার ৮২ দশমিক ৮৭ শতাংশ
  •  করোনায় সারা বিশ্বে মৃতের সংখ্যা ৩ লাখ ৭১ হাজার ২৩ জন
  •  করোনায় বিশ্বজুড়ে আক্রান্ত ৬১ লাখের অধিক, সুস্থ হয়েছেন ২৭ লাখেরও বেশী
  •  করোনা পরিস্থিতি অনুকূলে না আসা পর্যন্ত এইচএসসি পরীক্ষা নয়
  •  করোনাভাইরাসঃ বাংলাদেশে রেকর্ড ৪০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৫৪৫

করোনাভাইরাসের সঙ্গে যুদ্ধ করুন, আমাদের সঙ্গে নয়: ট্রাম্পকে ইরান

প্রকাশ : ০১ এপ্রিল ২০২০, ১৪:৪৭

সাহস ডেস্ক

 

ইরানের পররাষ্ট্রমন্ত্রী ডক্টর মোহাম্মাদ জাভেদ জারিফ মার্কিন প্রশাসনকে ইঙ্গিত করে বলেছেন, ‘করোনাভাইরাসের সঙ্গে যুদ্ধ করুন, আমাদের সঙ্গে নয়।’

কোমারসান্ট নামের একটি রুশ দৈনিকে লেখা এক প্রবন্ধে তিনি ওই আহ্বান জানিয়েছেন।

এতে তিনি আরও লিখেছেন, ‘বসে থেকে মার্কিন সরকারের মোড়লীপনা দেখার দিন শেষ হয়ে গেছে।’

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মার্কিন সরকারের অর্থনৈতিক সন্ত্রাস এবং স্বাস্থ্য ও ওষুধ নিয়ে রাজনীতি বন্ধ করতে বিশ্ব-সমাজের প্রতি আহ্বান জানিয়েছেন।

বিশ্বব্যাপী করোনাভাইরাস ছড়িয়ে পড়ার প্রেক্ষাপটে ইরানের পররাষ্ট্রমন্ত্রী আরও লিখেছেন, ‘বিশ্ব-সমাজের পক্ষ থেকে ইরান-বিরোধী অন্যায় ও অবৈধ নিষেধাজ্ঞাগুলোর বিরোধিতা জাগ্রত বিবেকের জন্য একটা পরীক্ষা।’

ইরানের ওপর মার্কিন সরকারের নিষেধাজ্ঞাগুলো যে মানবতার বিরুদ্ধে অপরাধের দৃষ্টান্ত তাতে কোনো সন্দেহ নেই। তাই মার্কিন সরকারের এই জঘন্য প্রকৃতি তুলে ধরার জন্য এ বিষয়ে গণমাধ্যম বা প্রচার মাধ্যম ব্যবহারের কূটনীতিকে ব্যবহার করাসহ নানা কৌশল কাজে লাগানো জরুরি হয়ে পড়েছে।

অবৈধ নিষেধাজ্ঞাগুলো তুলে নেয়া না হলে করোনাভাইরাসের বিরুদ্ধে যুদ্ধে ইরান ও বিশ্ব-সমাজের পারস্পরিক সহযোগিতা সম্ভব হবে না।

বিশ্বের বেশিরভাগ অঞ্চলে ছড়িয়ে-পড়া করোনা মোকাবেলার জন্যও এ বিষয়টি জরুরি হয়ে পড়েছে।

ইরান পৃথিবীর একমাত্র দেশ যে করোনাভাইরাস মোকাবেলার জন্য প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রী এবং ওষুধ সহজে কিনতে পারছে না। অথচ বিশ্বে সাড়ে ৮ লাখ মানুষ করোনায় আক্রান্ত হয়েছে এবং এরই মধ্যে ৪২ হাজার মানুষ মারা গেছে।

ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞাগুলো তুলে নিতে জাতিসংঘ ও বিশ্বের বিভিন্ন দেশের দাবি সত্ত্বে হোয়াইট হাউজ ইরানের ওপর নিষেধাজ্ঞা বজায় রাখবে বলে সম্প্রতি ঘোষণা করেছে এবং ওয়াশিংটন সম্প্রতি তেহরানের ওপর বেশ কয়েকটি নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে।

ইরান করোনাভাইরাস মোকাবেলায় অন্য অনেক দেশের তুলনায় বেশ সাফল্য অর্জন করলেও মার্কিন নিষেধাজ্ঞার কারণে তা নিয়ন্ত্রণে আনতে হিমশিম খাচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত