ইরানের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে যাচ্ছে ৫টি দেশ

প্রকাশ : ১৪ জানুয়ারি ২০২০, ১২:৪৯

সাহস ডেস্ক

ইউক্রেনের যাত্রীবাহী বিমান বিধ্বস্তের ঘটনায় ইরানের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে যাচ্ছে ৫টি দেশ। এই রাষ্ট্রগুলোর নাগরিকরাই বিমান দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন।

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, বৃহস্পতিবার দেশগুলোর প্রতিনিধিদের মধ্যে বৈঠক হবে। সেখানে ইরানের বিরুদ্ধে আইনগত কী ধরনের পদক্ষেপ নেওয়া যায় সেই বিষয়ে আলোচনা হবে। খবর আল-জাজিরা ও রয়টার্সের

এদিকে তেহরান ও এর আশপাশের বিভিন্ন শহরে সরকারবিরোধী বিক্ষোভ হয়েছে। তখন ‘স্বৈরাচার নিপাত যাক’ স্লোগানে মুখরিত হয় সকল বিক্ষোভস্থল। এবার দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি ও প্রেসিডেন্ট হাসান রুহানির পদত্যাগের দাবি উঠেছে।

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী ভাদিম প্রিসতাইকো বলেন, ইরানে বিমান দুর্ঘটনায় নিহত ৫ দেশের প্রতিনিধিদের বৈঠক লন্ডনে অনুষ্ঠিত হবে। বৈঠকে আইনগত পদক্ষেপসহ ক্ষতিপূরণের বিষয়ে আলোচনা হবে বলে জানিয়েছেন প্রিসতাইকো। তবে কোন ৫টি দেশে তা জানা যায়নি।

উল্লেখ্য, বিমান দুর্ঘটনায় নিহত ১৭৬ আরোহীর মধ্যে ইরানের ৮২ জন, কানাডার ৫৭, ইউক্রেনের ১১, সুইডেনের ১০, আফগানিস্তানের চার এবং ব্রিটেন ও জার্মানির তিনজন করে নাগরিক মারা যান।

ভুল করে বিমানটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয় বলে ইরান স্বীকার করার পর দেশে বিক্ষোভসহ বিদেশে ব্যাপক সমালোচনার মুখে পড়েছে প্রেসিডেন্ট হাসান রুহানির সরকার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত