প্রতিশোধ নেবে আইএস; নতুন নেতার নাম ঘোষণা

প্রকাশ : ০১ নভেম্বর ২০১৯, ১২:০৮

সাহস ডেস্ক

সম্প্রতি মার্কিন সেনাদের হামলায় নিহত হয়েছেন আইএসের সর্বোচ্চ নেতা আবু বক্কর আল-বাগদাদি নিহত হয়েছেন। এর সত্যতা নিশ্চিত করেছে মার্কিন বাহিনী। বাগদাদি নিহত হওয়ার খবর প্রকাশ করেছে আইএসও।

ইতোমধ্যেই আইএস ঘোষণা করেছে তাদের নতুন নেতার নাম। তার নাম আবু ইব্রাহিম আল হাশেমি আল কুরাইশি। বৃহস্পতিবার (৩১ অক্টোবর) আইএসের একটি বিশ্বস্ত অঙ্গসংগঠনের পক্ষ থেকে মেসেজিং সার্ভিস টেলিগ্রামের মাধ্যমে এই তথ্য জানানো হয়। জানিয়েছে বিবিসি। অভিযানে বাগদাদির পাশাপাশি তাদের মুখপাত্র আবু আল হাসান আল মুহাজিরও মারা গেছেন।

তবে নিরাপত্তাবাহিনীর কাছে আবু ইব্রাহিম আল হাশেমি আল কুরাইশি নামটি অচেনা। তবে অসমর্থিত এক সূত্রের মাধ্যমে জানা যায়, আইএসের প্রধান হতে যাচ্ছেন ইরাকের আবদুল্লাহ কারদাশ। ধারণা করা হচ্ছে, তিনিই হয়তো ছদ্মনাম নিয়ে থাকতে পারেন। আইএস তাদের নতুন মুখপাত্র হিসেবে আবু হামজা আল কুরাইশির নাম ঘোষণা করেছে।

আইএসের পক্ষ থেকে বলা হয়েছে আবু ইব্রাহিম আল হাশেমি আল কুরাইশি রণাঙ্গনের পরীক্ষিত সৈনিক। তাছাড়া আবু ইব্রাহিমকে আরবের কুরাইশ বংশের বলে দাবি করা হয়েছে। এতে এই নেতাকে আইএসের খলিফা হিসেবে ঘোষণা করায় মুসলিম উম্মার শেষ নবী হযরত মুহাম্মাদের বংশগতি রক্ষা করা গেছে বলে সংগঠনটির পক্ষ থেকে জানানো হয়েছে।

এদিকে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, আইএস এ ঘটনায় যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে প্রতিশোধ নেওয়ার প্রতিজ্ঞা করেছে। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত