বৈরিতার মধ্যেই ভারত সফরে চীনের প্রেসিডেন্ট

প্রকাশ : ১১ অক্টোবর ২০১৯, ১৬:৫৩

বিভিন্ন ইস্যুতে চলমান ভারত-চীন মনোমালিন্যের মধ্যেই ভারত সফরে এসেছেন চীনের প্রেসিডেন্ট শি জিন পিং। সম্প্রতি ভারত-চীনের মধ্যেও কাশ্মীর নিয়ে চলছে উত্তপ্ত বাক্য বিনিময়।

ভারতের স্থানীয় সময় বেলা দুইটায় চেন্নাই এসেছেন চীনের প্রেসিডেন্ট শি জিন পিং। সেখান থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে তিনি তিনটি প্রাচীন স্থাপনা অর্জুনের তপস্যা, পঞ্চরথ ও শোর মন্দির পরিদর্শনে যাবেন। 

গত বছরের এপ্রিলে এই নেতার মধ্যে প্রথম আনুষ্ঠানিক বৈঠক হয়েছিল। সেবার চীন সফরে গিয়ে চীনের প্রেসিডেন্টকে ভারত সফরের আমন্ত্রণ জানিয়েছিলেন নরেন্দ্র মোদি। এই সফরে দুই নেতা সাক্ষাৎ করার পাশাপাশি মহাবলিপুরম মন্দির পরিদর্শন করবেন এবং অনানুষ্ঠানিক ও প্রতিনিধি পর্যায়ে বৈঠক হবে। তারা একসঙ্গে মধ্যাহ্নভোজ ও নৈশভোজ করবেন।

এর আগে গত দুইদিন আগে পাকিস্তান সফরে ইমরান খানের সাথেও সাক্ষাৎ করেছিলেন চীনের প্রেসিডেন্ট শি জিন পিং। পাকিস্তান সফরে চীন জানিয়েছিল, জম্মু-কাশ্মীর পরিস্থিতির দিকে নজর রাখছে বেইজিং।

কাশ্মীর ইস্যুতে চীন বলেছিল, কাশ্মীর পরিস্থিতিকে জটিল করে তুলতে পারে, এমন একপেশে কর্মকাণ্ডের বিরোধিতা করছে তারা।

এই মন্তব্যের জবাব দিয়ে ভারত বলেছে, তাদের অভ্যন্তরীণ বিষয়ে অন্য দেশের মন্তব্য করা উচিত নয়। 

এদিকে, জাতিসংঘে সাধারণ অধিবেশনেও ভারতের সমালোচনা করেছিল চীন।

সরকারি সূত্র জানিয়েছে, কাল সকালের বৈঠকে কোনো সমঝোতা স্মারক স্বাক্ষর হবে না বা যৌথ বিবৃতি ইস্যু করা হবে না। বৈঠকের মূল উদ্দেশ্য হচ্ছে, উচ্চপর্যায়ে যোগাযোগ স্থাপন এবং মূল ইস্যুতে মতবিনিময় করা। আলোচনার প্রধান ইস্যু হিসেবে রয়েছে, জঙ্গিবাদে অর্থ জোগানো, প্রশিক্ষণ, অর্থায়নসহ জঙ্গিগোষ্ঠীগুলোকে অন্যান্য সহায়তা। এ ছাড়া বাণিজ্য, প্রতিরক্ষা ও দুই দেশের সীমান্ত ইস্যু থাকবে আলোচনায়। ভারত-চীন সীমান্তে সমস্যার সম্ভাব্য নির্ভরযোগ্য উপায় নিয়ে দুই পক্ষ আলোচনা করবে, যা পরে ঘোষণা দেওয়া হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত