নয় বছরের বালকের কিলিমাঞ্জারো জয়

প্রকাশ : ১৬ আগস্ট ২০১৯, ১৩:৩২

অবিশ্বাস্য হলেও সত্যি। মাত্র নয় বছর বয়স তার। এত কম বয়সের কোনও খুদে হয়তো মাউন্ট কিলিমাঞ্জারো নামটাই শোনেনি। কিন্তু এই বয়সে আদভাইত ভারতিয়া এত ছোট বয়সে জয় করে ফেলল আফ্রিকার সর্বোচ্চ শৃঙ্গ। 

আফ্রিকার তানজানিয়ায় অবস্থিত মাউন্ট কিলিমাঞ্জারোর উচ্চতা ১৯ হাজার ৩৪১ ফুট। আদভাইতের পর্বত জয়ের তাগিদ আরও ছোট বয়স থেকে। এর আগে ছয় বছর বয়সে আদভাইত মাউন্ট এভারেস্টের বেস ক্যাম্প পর্যন্ত পৌঁছে গিয়েছিল।

ভারতের পুনের বাসিন্দা আদভাইত গত ৩১ জুলাই মাউন্ট কিলিমাঞ্জারো জয় করে বলে জানা যায়। আদভাইত বলেছে, মাউন্ট এভারেস্টের বেসক্যাম্পে তবুও কাঠের ঘরে থাকতে পেরেছিলাম। কিলিমাঞ্জারোতে তো তাঁবুতেই থাকতে হয়েছে। এত ঠান্ডায় তাঁবুতে থাকাটা কষ্টের ছিল।

মাইনাস ২১ থেকে ২৫ ডিগ্রি সেলসিয়াস ঠান্ডা। তার উপর অক্সিজেনের অভাব। কোনওটাই যেন দমিয়ে দিতে পারেনি আদভাইতকে। পুনের এই খুদে পর্বতারোহী জানিয়েছে, সে চাইলে আরও আগে কিলিমাঞ্জারো জয় করতে পারত। সাত দিনও সময় নাকি লাগত না। কিন্তু পর্বতের অপরূপ শোভায় মুগ্ধ হয়ে সে আরও কয়েকটা দিন কিলিমাঞ্জারোতে থাকতে চেয়েছিল।

গত দুই মাস ধরে বিভিন্ন ধরণের অনুশীলন করেছে আদভাইত। জানালেন তার মা পায়েল ভারতিয়া। তিনিও ছেলের সঙ্গে কিলিমাঞ্জারো জয়ের উদ্দেশে গিয়েছিলেন। কিন্তু শেষ পর্যন্ত শিখরে পৌঁছতে পারেননি।

সাহস২৪.কম/জুবায়ের/জয়

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত