ভিনিসিয়ুসের পাশে ফিফা সভাপতি

প্রকাশ : ২৩ মে ২০২৩, ১০:২২

স্পোর্টস ডেস্ক
ভিনিসিয়ুসের পাশে ফিফা সভাপতি জিয়ান্নি ইনফ্যান্তিনো

সাম্প্রতিক সময় বেশ কয়েকবার বর্ণবাদের শিকার হয়েছেন রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ভিনিসিয়ুস জুনিয়র। লা লিগায় রিয়াল মাদ্রিদ-ভ্যালেন্সিয়া ম্যাচে তা সীমা ছাড়িয়েছে। ভ্যালেন্সিয়ার সমর্থকরা একজোট হয়ে এমনভাবে কটাক্ষ করেছেন যে মাঠের মধ্যেই কেঁদে ফেলেন ২২ বছরের তরুণ উইঙ্গার।

ভিনিসিয়ুসের এই কঠিন সময়ে পাশে দাঁড়িয়েছেন খোদ ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দা সিলভা। ভিনিসিয়ুসকে রক্ষা করতে ও বর্ণবাদী আক্রমণ বন্ধ করতে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

এবার ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফ্যান্তিনো তাদের অবস্থান পরিষ্কার করলেন। ভিনিসিয়ুসের প্রতি পূর্ণ সমর্থন ব্যক্ত করে তিনি বলেছেন, ফুটবল বা সমাজে বর্ণবাদের কোনো স্থান নেই।

এক বিবৃতিতে ফিফা সভাপতি বলেন, ভিনিসিয়ুসের সঙ্গে পূর্ণ সংহতি প্রকাশ করছি। ফুটবল বা সমাজে বর্ণবাদের স্থান নেই। যেসব খেলোয়াড় এ ধরনের পরিস্থিতিতে পড়বেন, ফিফা তাদের পাশে থাকবে। ভ্যালেন্সিয়া–রিয়াল মাদ্রিদ ম্যাচের ঘটনাগুলো দেখাচ্ছে যে বিষয়টি এভাবেই হওয়া দরকার। যে কারণে ফিফা প্রতিযোগিতায় তিন–ধাপ প্রক্রিয়া চালু আছে, যা সব ধরনের ফুটবলে প্রচলনের পরামর্শও দেওয়া হয়েছে।

ভ্যালেন্সিয়া-রিয়াল ম্যাচে কী করা যেতো, সেই ব্যাখ্যাও দিয়েছেন ইনফ্যান্তিনো, ‘প্রথমত, (বর্ণবাদের ঘটনায়) আপনি ম্যাচ বন্ধ করলেন, সেটা ঘোষণাও দিলেন। দ্বিতীয়ত, খেলোয়াড়েরা মাঠ ছাড়ল। স্পিকারে জানানো হলো যে আক্রমণ অব্যাহত থাকলে ম্যাচ স্থগিত করা হবে। এরপর ম্যাচ আবার শুরু হলো। তৃতীয়ত, যদি আক্রমণ অব্যাহত থাকে, ম্যাচ বন্ধ হয়ে যাবে এবং প্রতিপক্ষকে তিন পয়েন্ট দেওয়া হবে।

বর্ণবাদ প্রতিরোধের পদক্ষেপ শিক্ষার মাধ্যমে হওয়ার দরকার বলে মনে করেন ইনফান্তিনো।

এর আগে শুধু ব্রাজিল প্রেসিডেন্টই নন; আলাদাভাবে স্ট্যাটাস দিয়ে ভিনিসিয়ুসের পাশে দাঁড়িয়েছেন পিএসজির কিলিয়ান এমবাপে, ব্রাজিলের কিংবদন্তি রোনালদো নাজারিও, ইংল্যান্ডের সাবেক অধিনায়ক রিও ফার্ডিনান্ড ও ব্রাজিলিয়ান তারকা ফরোয়ার্ড নেইমার জুনিয়র।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত