অবশেষে স্নাতক ডিগ্রিধারী হলেন সাকিব আল হাসান

প্রকাশ : ১৯ মার্চ ২০২৩, ১৬:২৯

স্পোর্টস ডেস্ক

এইতো শনিবার (১৮ মার্চ) আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে ব্যাট হাতে ৯৩ রানের অসাধারণ একটি ইনিংস খেলেছেন বাংলাদেশের পোস্টার বয় সাকিব আল হাসান। বল হাতেও নিয়েছেন একটি উইকেট। সাকিব ৯৩ রানের বিধ্বংসী ইনিংস খেলার পথে একটি মাইলফলকও স্পর্শ করেছেন। বাংলাদেশের এই অলরাউন্ডার বিশ্বের তৃতীয় ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে ৭০০০ রান ও ৩০০ উইকেটের ‘ডাবল’ করেছেন।

দুর্দান্ত এই কীর্তি গড়া সাকিবের জীবনের আরেকটি বড় স্বপ্ন পূরণ হয়েছে রবিবার (১৯ মার্চ)। আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ থেকে পেয়েছেন গ্র্যাজুয়েশন শেষ করার সার্টিফিকেট। শনিবার (১৮ মার্চ) ম্যাচ খেলে রবিবার (১৯ মার্চ) ঢাকায় তার বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে যোগ দেন সাকিব। যদিও ক্রিকেটে বর্ণাঢ্য ক্যারিয়ার গড়তে গিয়ে লেখাপড়াটা চালিয়ে যাচ্ছেন অনিয়মিতভাবে। বেশ দেরিতে হলেও অবশেষে সাকিব এখন স্নাতক ডিগ্রিধারী। আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ থেকে স্নাতক সম্পন্ন করেছেন ৩৫ বছর বয়সী সাকিব।

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশের মানবসম্পদ ব্যবস্থাপনা বিভাগের ছাত্র সাকিব আল হাসান সমাবর্তন অনুষ্ঠানে বক্তব্যও দিয়েছেন। তিনি তার স্বপ্ন পূরণের কথা উল্লেখ করে বলেছেন, ‘আমি ক্রিকেট খেলছি অনেক দিন থেকে। শুরু থেকেই আমার মা ফোন করে পড়াশুনার বিষয়ে খোঁজ নিতেন। আজ খুব খুশি আর গর্বিত যে অবশেষে আমার স্বপ্ন পূরণ করতে পেরেছি।’

এরপর সাকিব যোগ করে বলেন, ‘টেস্ট ক্যাপ পাওয়ার সময় যে অনুভূতি হয়েছিল, আমার এখনকার অনুভূতিটা সে রকমই। আমি ক্রিকেটে অনেক কিছু অর্জন করতে পারি। কিন্তু পড়াশুনার ক্ষেত্রে সর্বোচ্চ সার্টিফিকেট পাওয়ার স্বপ্নটা আমার সব সময়ই ছিল।’

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশের ২১তম সমাবর্তনে সাকিবকে বিশেষ পদকও দেওয়া হয়েছে। পাঠক্রমবহির্ভূত কার্যক্রমের জন্য ‘ডা. আনোয়ারুল আবেদীন লিডারশিপ’ পদকটি সাকিবের গলায় পরিয়ে দেন সমাবর্তন অনুষ্ঠানের সভাপতি শিক্ষামন্ত্রী ড. দীপু মনি।

সাহস২৪.কম/এমআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত