রেকর্ড গড়ে চেলসিতে আর্জেন্টিনার এনজো ফার্নান্দেজ

প্রকাশ : ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:০৬

সাহস ডেস্ক

দীর্ঘ ৩৬ বছরের ট্রফিখরা কাটিয়ে বিশ্বকাপ শিরোপা জিতেছে আর্জেন্টিনা। লিওনেল মেসিদের স্বপ্ন পূরণের যাত্রায় অন্যতম সারথি ছিলেন এনজো ফার্নান্দেজ। ব্যক্তিগত নৈপুণ্যের আলাদা পুরস্কার হিসেবে এই মিডফিল্ডার পেয়েছেন বিশ্বকাপের উদীয়মান সেরা ফুটবলারের ট্রফি।

কাতারের ফুটবল মহাযজ্ঞ চলাকালীন সময়েই ইউরোপের জায়ান্ট ক্লাবগুলোর নজরে আসেন ২২ বছর বয়সী এনজো। সুযোগটা কাজে লাগিয়েছে বেনফিকা। এনজোর রিলিজ ক্লজের অংক বাড়িয়ে দেয় তারা। তাতে অন্যরা পিছু হটলেও এনজোর জন্য মরিয়া হয়েই মাঠে নেমেছিল চেলসি।

অবশেষে পর্তুগিজ ক্লাব বেনফিকা থেকে এনজোকে দলে নিয়েছে চেলসি’ই। এবারের শীতকালীন দলবদলের শেষ দিনে আর্জেন্টাইন মিডফিল্ডারকে দলে টেনেছে পশ্চিম লন্ডনের এই ক্লাবটি। ব্রিটিশ রেকর্ড ১২ কোটি ১০ লাখ ইউরো যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৩৯৯ কোটি টাকায় বিশ্বকাপজয়ী এনজো ফার্নান্দেজকে দলে ভিড়িয়েছে চেলসি। দলবদলের প্রিমিয়ার লিগের ইতিহাসে কোনো ক্লাবের এটাই সবচেয়ে বেশি খরচের রেকর্ড।

এনজোর সাথে সাড়ে ৮ বছরের চুক্তি করেছে চেলসি। ২০৩১ সালে শেষ হবে চুক্তির মেয়াদ। বেনফিকা এক বিবৃতিতে এনজোর ক্লাব বদলের খবরটি নিশ্চিত করেছে। ইংলিশ প্রিমিয়ার লিগের ইতিহাসে এনজোই এখন সবচেয়ে দামি খেলোয়াড়। আর্জেন্টাইন খেলোয়াড়দের মধ্যেও এনজো সবচেয়ে দামি।

ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান জানিয়েছে, যুক্তরাজ্য সময় রাতে দলবদলের সময় শেষ হওয়ার দুই ঘণ্টা আগে এনজোর বিষয়ে সম্মত হয় চেলসি ও বেনফিকা। আর্জেন্টাইন ক্লাব রিভার প্লেট থেকে গত বছর পর্তুগালের ক্লাব বেনফিকায় যোগ দেন এনজো। ১ কোটি ইউরোয় তাকে কিনেছিল বেনফিকা। চেলসি এনজোর দলবদলের জন্য বেনফিকাকে যে টাকা (১২ কোটি ১০ লাখ ইউরো) দেবে, সেখান থেকে ২৫ শতাংশ টাকা রিভার প্লেটও পাবে। মোট ছয় কিস্তিতে টাকাটা পরিশোধ করবে চেলসি।

এনজোকে কেনার মধ্যদিয়ে প্রিমিয়ার লিগের ক্লাবগুলোর মধ্যে দলবদলে সবচেয়ে বেশি খরচের রেকর্ড ভাঙল চেলসি। ২০২১ সালে অ্যাস্টন ভিলা থেকে জ্যাক গ্রিলিশকে ১১ কোটি ৭০ লাখ ইউরোয় কিনে রেকর্ড গড়েছিল ম্যানচেস্টার সিটি।

এনজোকে দিয়ে গ্রিলিশের সে রেকর্ডই নতুন করে লিখেছে চেলসি। বিবিসি জানিয়েছে, সব মিলিয়ে এটি যৌথভাবে ষষ্ঠ সর্বোচ্চ অঙ্কের দলবদল। ২০১৯ সালে আতলেতিকো মাদ্রিদ থেকে আঁতোয়ান গ্রিজমানকে কিনতে ১২ কোটি ইউরো খরচ করেছিল বার্সেলোনা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত