অনূর্ধ্ব-১৯ নারী বিশ্বকাপ

সহজ জয়ে ইতিহাস গড়ল ভারতের মেয়েরা

প্রকাশ : ৩০ জানুয়ারি ২০২৩, ১৫:১২

ক্রীড়া ডেস্ক

এবারই প্রথম আয়োজন করা হয়েছিল নারীদের অনূর্ধ্ব-১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপ আসর। ফাইনালে মুখোমুখি ভারত-ইংল্যান্ডের মধ্যে যেই জিতত, তার নামই ঢুকে যেত ইতিহাসের পাতায়। এমন সুযোগ হাতছাড়া করেনি ভারতের মেয়েরা। ইংল্যান্ডকে সহজেই হারিয়ে আসরের প্রথম চ্যাম্পিয়ন হয়েছে ভারতের অনূর্ধ্ব-১৯ নারী ক্রিকেট দল।

রবিবার (২৯ জানুয়ারি) টসে জিতে আগে ইংল্যান্ডকে ব্যাটিংয়ে পাঠায় ভারতের মেয়েরা। ব্যাট করতে নেমে ব্যাটিং বিপর্যয়ে পড়া ইংল্যান্ড অলআউট হওয়ার আগে করতে পারে মাত্র ৬৮ রান। জবাবে ৩৬ বল হাতে রেখেই ৩ উইকেট হারিয়ে লক্ষে পৌঁছে যায় শাফালি ভার্মার দল।

পচেফস্ট্রুমে এদিন তিতাস সাধু আর অর্চনা দেবীর আগ্রাসী বোলিংয়ে শুরুতেই পথ হারায় ইংল্যান্ড। মাত্র ২২ রান তুলতেই ৪ উইকেট হারায় টুর্নামেন্টে দারুণ ব্যাটিং নৈপুণ্য দেখানো ইংল্যান্ড। ১০ ওভার শেষে ৫ উইকেট হারিয়ে ইংল্যান্ড সংগ্রহ করে মাত্র ৩৯ রান।

রায়ানা ম্যাকডোনাল্ড-গে কিছুটা চেষ্টা করলেও পারেননি উইকেটবন্যায় বাঁধ টানতে। দলীয় ৪৩ রানে তিনিও বিদায় নেন। ২৪ বলে ৩ চারে ১৯ রান করে পারসাভি চোপরার শিকারে পরিণত হন তিনি। শেষ পর্যন্ত বালির বাঁধের মতো ভেঙে পড়ে মাত্র ৬৮ রানে অলআউট হয়ে যায় ইংল্যান্ড। ম্যাকডোনাল্ড-গে ছাড়া শুধু নিমা হলান্ড, অ্যালেক্সা স্টোনহাউস ও সোফিয়া স্মেলই পেয়েছেন দুই অঙ্কের রানের দেখা।

৪ ওভারে মাত্র ৬ রান দিয়ে ২ উইকেট নেন তিতাস সাধু। দুটি করে উইকেট নিয়েছেন অর্চনা দেবী ও পারসাভি চোপরাও। একটি করে উইকেট পেয়েছেন মানাত ক্যাশ্যাপ, সাফালি ভার্মা ও সনম যাদব।

৬৯ রানের লক্ষে ব্যাট করতে নেমে দলীয় ১৬ রানে প্রথম উইকেট হারায় ভারত। ১১ বলে ১৫ রান করে বেকারের বলে আউট হয়ে যান তিনি। আরেক ওপেনার শ্বেতা শেরাওয়াতও বেশিক্ষণ টেকেননি। স্ক্রিভেন্সের বলে বেকারের হাতে ধরা পড়ার আগে তিনি করেন ৫ রান।

ভারত অবশ্য ২০ রানে ২ উইকেট হারানোর পর ঘুরে দাঁড়ায় সৌম্য তেওয়ারি ও গঙ্গাডি তৃষার ব্যাটে। জয় থেকে যখন মাত্র ৩ রান দূরে ভারত, তখন স্টোনহাউসের বলে বোল্ড হয়ে যান তৃষা। আউট হওয়ার আগে ২৯ বলে ৩ চারে তিনি করেন ২৪ রান।

এরপর জয়ের আনুষ্ঠানিকতাটুকু হৃশিতা বসুকে নিয়ে সহজেই সেরে নেন তিওয়ারি। ৩৭ বলে ২৪ রান করার পথে ৩টি চার মারেন তিনি। ১ বল খেলে কোন রান না করেই অপরাজিত থাকেন হৃশিতা।

৪ ওভারে মাত্র ৬ রান খরচায় ২ উইকেট নিয়ে ফাইনালের ম্যাচ সেরার পুরস্কার জিতেছেন সাধু। চলতি আসরে এটিই ডানহাতি পেসারের সেরা বোলিং। ফাইনালে হারলেও আসরজুড়ে অলরাউন্ড পারফর্ম্যান্সের সুবাদে টুর্নামেন্ট সেরা নির্বাচিত হয়েছেন ইংল্যান্ডের অধিনায়ক গ্রেস স্ক্রিভেন্স। আসরের দ্বিতীয় সর্বোচ্চ ২৯২ রানের পাশাপাশি বল হাতে ৯ উইকেট পেয়েছেন স্পিন বোলিং এই অলরাউন্ডার।

সাহস২৪.কম/এসএস/এমএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত