ক্যারিবীয়দের নতুন মেন্টর লারা

প্রকাশ : ২৭ জানুয়ারি ২০২৩, ১৬:৫৫

সাহস ডেস্ক

ক্যারিবীয় কিংবদন্তি ব্রায়ান লারাকে আগেই প্রধান কোচ হিসেবে নিয়োগ দিয়েছে আইপিএল ফ্র্যাঞ্চাইজি সানরাইজার্স হায়দরাবাদ। এবার পেলেন ওয়েস্ট ইন্ডিজ দলের পারফরম্যান্স মেন্টরের দায়িত্ব। বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) নিজেদের ওয়েবসাইটে বিষয়টি নিশ্চিত করেছে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ (সিডব্লুআই)।

তারা জানিয়েছে, সাবেক অধিনায়ক ও ব্যাটিং কিংবদন্তি ব্রায়ান লারা ওয়েস্ট ইন্ডিজের সব আন্তর্জাতিক দল ও বোর্ডের একাডেমির সঙ্গে কাজ করতে রাজি হয়েছেন। তার নতুন ভূমিকা হবে কোচদের সহযোগিতা করা, খেলোয়াড়দের কৌশলগত পরামর্শ দেওয়া আর তাদের ক্রিকেটজ্ঞান উন্নত করা। এ ছাড়া বিশ্বকাপের পরিকল্পনা সাজাতে ক্রিকেট পরিচালকের সঙ্গে নিবিড়ভাবে কাজ করবেন ৫৩ বছর বয়সী লারা।

নিজেদের সর্বশেষ টেস্ট সিরিজে অস্ট্রেলিয়ার কাছে ধবলধোলাই হয়েছে ওয়েস্ট ইন্ডিজ। এর আগে অস্ট্রেলিয়াতেই অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকে ছিটকে পড়ে ক্যারিবীয়রা। বিশ্বকাপে দলের ভরাডুবি পর্যালোচনার জন্য গঠিত প্যানেলেও ছিলেন লারা। সে সময়ই ব্যর্থতার দায়ভার কাঁধে নিয়ে সাদা বলের নেতৃত্ব ছাড়েন নিকোলাস পুরান।

লারার দায়িত্ব সম্পর্কে সিডব্লুআই পরিচালক জিমি অ্যাডামস বলেছেন, ‘কোচ ও খেলোয়াড়দের অমূল্য দিকনির্দেশনা ও পরামর্শ দিয়ে ব্রায়ান লারা আমাদের ক্রিকেট প্রক্রিয়ায় গুরুত্বপূর্ণ অবদান রাখবেন, সেটা দেখতে সত্যিই উন্মুখ। আমরা আত্মবিশ্বাসী যে, তিনি আমাদের উচ্চমানের পারফর্ম করার মানসিকতা ও কৌশলগত সংস্কৃতিকে উন্নত করতে সহায়তা করবেন, যা সব সংস্করণে আমাদের সাফল্য এনে দেবে। তাঁকে পেয়ে খেলোয়াড়েরা উচ্ছ্বসিত।’

নতুন দায়িত্ব পেয়ে লারা বলেন, ‘অস্ট্রেলিয়ায় খেলোয়াড় ও কোচদের সঙ্গে সময় কাটিয়ে এবং সিডব্লুআইয়ের সঙ্গে আলোচনা শেষে সত্যিই বিশ্বাস জন্মেছে যে আমি খেলোয়াড়দের মানসিক দৃষ্টিভঙ্গি ও তাদের কৌশলগুলোকে আরও সফল করতে সাহায্য করতে পারি।’

ওয়েস্ট ইন্ডিজের জিম্বাবুয়ে সফর হতে যাচ্ছে লারার প্রথম অ্যাসাইনমেন্ট। সফরে দুটি টেস্ট খেলবে ক্রেইগ ব্রাফেটের দল। দায়িত্ব নিয়েই উত্তরসূরিদের সঙ্গে যোগ দিয়েছেন লারা। দলের প্রস্তুতিতে সহায়তা করবেন তিনি। আগামী ৪ ফেব্রুয়ারি বুলাওয়ে টেস্ট দিয়ে শুরু হবে জিম্বাবুয়ে-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ। এর আগে জিম্বাবুয়ে একাদশের বিপক্ষে ৩ দিনের একটি প্রস্তুতি ম্যাচ খেলবে ক্যারিবীয়রা।

সাহস২৪.কম/এমআই/এএম.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত