টি-টোয়েন্টি বিশ্বকাপ

ক্যারিয়ার সেরা বোলিং তাসকিনের

প্রকাশ : ২৪ অক্টোবর ২০২২, ১৯:১২

সাহস ডেস্ক

টি-টোয়েন্টি বিশ্বকাপে ক্যারিয়ার সেরা বোলিং করেছেন তাসকিন আহমেদ। স্বল্প পুঁজি তাড়ায় পাওয়ারপ্লেতে মোটামুটি ব্যাটিং করলেই রান তাড়াটা সহজ হয়ে যেত নেদারল্যান্ডের। নতুন বলে উইকেট নেয়া ছিল বাংলাদেশের জয়ে একমাত্র উপায়। তাই ম্যাচ জিততে চাই শুরুতেই উইকেট। আর সে দায়িত্বটাই পালন করলেন তাসকিন। বল হাতে ইনিংসের প্রথম দুই বলেই ২ উইকেট নিয়ে ডাচ ব্যাটিং অর্ডারে ফাটল ধরান এ পেসার। শেষের দিকে আরও ২ উইকেট তুলে নেন। শেষ পর্যন্ত ৪ ওভারে ২৫ রান দিয়ে নেন ৪ উইকেট। টি-টোয়েন্টি বিশ্বকাপে এটাই তাসকিন আহমেদের ক্যারিয়ার সেরা ইনিংস। তার সেরা এই ইনিংসে বিশ্বকাপের মূলপর্বে প্রথমবার জয় পেল বাংলাদেশ। ক্যারিয়ার সেরা বোলিংয়ে ম্যাচ সেরার পুরস্কারও পেয়েছেন তাসকিন আহমেদ।

ম্যাচ সেরার পুরস্কার নিতে এসে তাসকিন বলেছেন, ‘এই জয়টা আমাদের খুব দরকার ছিল। দল হিসেবে আমরা খুবই ভালো খেলেছি। আমি নিজে অবদান রাখতে পেরেছি। ভালো লেগেছে।’ তিনি বলেন, ‘আমি মৌলিক বিষয়গুলো ঠিকঠাক মতো করার জন্য চেষ্টা করেছি। প্রথম ইনিংসে নেদারল্যান্ডের বোলিং দেখছিলাম। ভালো মুভমেন্ট ছিল। ক্যারিও ছিল। সে জন্য আমি টেস্ট ম্যাচ লেংথে বল করেছি। দুই দিকে বল মুভ করাতে চেয়েছি। এটাই কাজে দিয়েছে।’ একটি ক্যাচ নিয়ে ফিল্ডিংয়েও অবদান রেখেছেন তিনি, ‘হ্যাঁ, আমি চেষ্টা করেছি যে কোনো জায়গা থেকে যেন দলের জয়ে সাহায্য রাখতে পারি।’ নিজের বোলিংয়ের প্রসঙ্গে তাসকিন আরও বলেন, ‘বোলিংয়ের সময় আমার কবজির অবস্থান ভালো হচ্ছে। আমি দুই দিকেই বল মুভ করাতে পারি। আমি উন্নতিতে মনোযোগ দিচ্ছি। আমি বিশ্বমানের বোলার হতে চাই।’

সোমবার (২৪ অক্টোবর) হোবার্টে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে নিজেদের প্রথম ম্যাচে তাসকিন আহমেদের সেরা বোলিংয়ে নেদারল্যান্ডকে ৯ রানে হারিয়েছে জয় পেয়েছে বাংলাদেশ। এদিন টস হেরে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৪৪ রান সংগ্রহ করে বাংলাদেশ। জবাবে নির্ধারিত ওভারেই সব উইকেট হারিয়ে ১৩৫ রানে থেমে যায় নেদারল্যান্ড।

বাংলাদেশকে জবাব দিতে গিয়ে নেদারল্যান্ড শুরুতেই হোঁচট খায় তাসকিনের বলে। ইনিংসের প্রথম ওভারের প্রথম দুই বলেই ২ উইকেট নেন তাসকিন। অফ স্টাম্পের বাইরের বলে খোঁচা দিয়েছেন বাঁহাতি বিক্রমজিত সিং। একমাত্র স্লিপে সামনে ঝুঁকে ভালো ক্যাচ নিয়েছেন ইয়াসির আলী। প্রথম বলেই উইকেট পান তাসকিন। এরপর দ্বিতীয় বলেও উইকেট। অফ স্টাম্পের বাইরের চ্যানেলে লাইন ধরে রাখা বলে খোঁচা দিয়েছেন ডানহাতি বাস ডি লিড। উইকেটের পেছনে নুরুল হাসান ক্যাচটি নিতে ভুল করেননি। তাসকিন পেয়ে গেলেন দুই বলে ২ উইকেট। প্রথম ওভারেই হ্যাটট্রিকের সামনে দাঁড়িয়েছিল তাসকিন! কিন্তু হ্যাটট্রিক পাননি তিনি, হ্যাটট্রিক বলে ৩ রান নিয়েছেন কলিন অ্যাকারম্যান, প্রথম ওভারে এসেছে ওই ৩ রানই। তবে হ্যাটট্রিক না পেলেও, তাসকিন বাংলাদেশকে এনে দিয়েছেন দুর্দান্ত শুরু।

এরপর ইনিংসের ১৭তম ওভারে নিজের শেষ ওভারটি করতে আসেন তাসকিন। দ্বিতীয় বলেই ফেরান শারীজ আহমেদকে। হার্ডলেংথে বলে জোরের ওপর খেলতে গিয়ে থার্ডম্যানে ক্যাচ তুলেছেন শারীজ। এটি তাসকিনের তৃতীয় উইকেট। আর ফিফটি করা অ্যাকারম্যানকেও ফিরিয়েছেন তাসকিন। ওই ওভারের পঞ্চম বলে শর্ট বল তুলে মারতে গিয়ে ডিপ মিডউইকেটে ধরা পড়েন অ্যাকারম্যান। এতে চতুর্থ উইকেট নিয়ে তাসকিন পেয়ে যান ক্যারিয়ার সেরা ইনিংস।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত