বিশ্বকাপের শুরুতেই নামিবিয়ায় বিধ্বস্ত শ্রীলঙ্কা

প্রকাশ : ১৬ অক্টোবর ২০২২, ১৭:০৮

সাহস ডেস্ক

এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচটি হেরেছিল শ্রীলঙ্কা। এরপর দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে এশিয়ার শ্রেষ্ঠত্ব অর্জন করে দলটি। সেই প্রস্তুতি নিয়েই বিশ্বকাপে যাত্রা শুরু করে তারা। কিন্তু বিশ্বকাপে এসেও দুঃস্বপ্নের মতো শুরু করল লঙ্কানরা। নিজেদের প্রথম ম্যাচে ‘পুঁচকে’ নামিবিয়ার কাছে রীতিমতো বিধ্বস্ত হয়েছে এশিয়ান জয়ীরা। যদিও ম্যাচের আগেই বড় একটি ধাক্কা খেয়েছে দলটি। চোট নিয়ে বিশ্বকাপ থেকে ছিটকে পড়েছেন দলটির বাঁহাতি পেসার দিলশান মাদুশঙ্কা। কিন্তু বিশ্বকাপের শুরুতেই নামিবিয়ার কাছে যে ধাক্কা খেল, তাতে মাদুশানকে হারানোর ধাক্কা খুবই মামুলি ব্যাপার।

রবিবার (১৬ অক্টোবর) গিলিং স্টেডিয়ামে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ডের ‘এ’ গ্রুপের ম্যাচে নামিবিয়ার কাছে ৫৫ রানে হেরে বিশ্বকাপ শুরু করেছে শ্রীলঙ্কা। এদিন টস জিতে আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় লঙ্কান অধিনায়ক দাসুন শানাকা। আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৬৩ রান করে নামিবিয়া। জবাবে ব্যাট করতে নেমে ১৯ ওভারে সব উইকেট হারিয়ে ১০৮ রানে থামে শ্রীলঙ্কা। এতে প্রথম ম্যাচেই ৫৫ রানের বড় জয় দিয়েই বড় দলগুলোকে আগাম সতর্কবাণী দিয়ে রাখল উঠতি নামিবিয়া।

নামিবিয়ার দেয়া ১৬৪ রানের লক্ষ্যে হতশ্রী ব্যাটিংয়ের খেসারত দিল দাসুন শানাকার দল। ২১ রানে ৩ উইকেট হারিয়ে শুরুতেই চাপে পড়ে শ্রীলঙ্কা। যে সামান্য লড়াইটুকু করেছে লঙ্কানরা, তাও অধিনায়ক শানাকা ২৩ বলে করেছেন ২৯ রান ও ভানুকা রাজাপাকসে ২১ বলে ২০ রানের কল্যাণে। এই দুজন ছাড়া দুই অংক ছুঁতে পারেন কেবল ধনাঞ্জয়া ডি সিলভা ১১ বলে ১২ রান ও মহেশ থিকশানা ১১ বলে অপরাজিত ১১ রান। বাকি ব্যাটাররা সকলেই আউট হন এক অংকের ঘরে থাকতে। নামিবিয়ার হয়ে দুটি করে উইকেট নিয়েছেন ডেভিড ভিসে, বার্নার্ড শোলৎজ, বেন শিকোঙ্গো ও জান ফ্রাইলিঙ্ক এবং একটি উইকেট নিয়েছেন জেজে স্মিট।

এর আগে টসে হেরে ব্যাটিং করতে নেমে শুরুতেই এলোমেলো হয়ে পড়ে নামবিয়া। তবে  অবশ্য অন্যরকমই ছিল লঙ্কানদের। মনে হচ্ছিল, দিনের শুরুটা ঠিকঠাক শুরুই পেতে যাচ্ছে এশিয়া কাপের চ্যাম্পিয়নরা। ৩৫ রানের মধ্যে তারা ফেলে দিয়েছিল নামিবিয়ার ৩ উইকেট। এরপর ৯৩ রানে ৬ উইকেট হারিয়ে ফেলে নামবিয়া। সেখান থেকে ঘুরে দাঁড়ায় দলটি। মূলত ঘুরে দাঁড়ায় মিডল অর্ডার ব্যাটসম্যানদের ওপর ভর করে। তাদের নৈপুন্যে ১৬৩ রানের পুঁজি গড়ে গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে অভিষিক্ত দলটি।

৩৫ রানে ৩ উইকেট হারানোর পর নামিবিয়ার হাল ধরেন স্টেফান বার্ড ও অধিনায়ক গেরহার্ড এরাসমাস। দেখেশুনে খেলে ৪২ বলে গড়েন ৪১ রানের জুটি গড়ের এ দুই ব্যাটার। এতে এক পর্যায়ে সাতের ওপর থাকা রান রেট নেমে আসে ছয়েরও নিচে। ১০ ওভার শেষে নামিবিয়ানদের সংগ্রহ দাঁড়ায় ৩ উইকেটে ৫৯ রান। ১২তম ওভারে লেগ স্পিনার হাসারাঙ্গার গুগলিতে পরাস্ত হন অধিনায়ক এরাসমাস। তার বিদায়ে ভাঙে ৪১ রানের জুটি। ফেরার আগে ২৪ বলে ২০ রান করেন এরাসমাস। পরে ইয়ান ফ্রাইলিঙ্ককে নিয়ে ১৩ বলে ১৫ রানের আরেকটি ছোট জুটি গড়েন বার্ড। এরপর মাদুশানের দ্বিতীয় শিকার হয়ে ফিরেন বার্ড। ফেরার আগে তিনি করেছেন ২৪ বলে ২৬ রান।

কোনোভাবে ঘুরে দাঁড়ালেও নামিবিয়ার রান তোলার গতি হয়ে পড়ে শ্লথ। ১৫ ওভার শেষেও তাদের রান ছিল ৬ উইকেটে ৯৫, ওভারপ্রতি মাত্র ৬.৩৩। এখান থেকেই রানের গতি বাড়ান ফ্রাইলিঙ্ক ও জেজে স্মিট। পরের চার ওভারে তারা তোলেন ৫৫ রান। ইনিংসের শেষ বলে স্মিট রানআউট হওয়ার আগে সপ্তম উইকেট জুটিতে দুজন মিলে তোলেন ৩৩ বলে ৬৯ রান। ২৮ বলে ৪ চারে ৪৪ রান করে রানআউট হন ফ্রাইলিঙ্ক। আর ১৬ বলে ২ চার ২ ছক্কায় ৩১ রান করে অপরাজিত থাকেন স্মিট। অবশেষে নির্ধারিত ওভারে ৭ উইকেট হারিয়ে ১৬৩ রান তোলে নামিবিয়া। শ্রীলঙ্কার হয়ে সর্বোচ্চ ২টি উইকেট নেন প্রমোদ মাদুশান। ম্যাচ সেরা হয়েছেন জান ফ্রাইলিঙ্ক।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত