বিশ্বকাপ বাছাইপর্ব

আয়ারল্যান্ডকে হারিয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশের মেয়েরা

প্রকাশ : ২৬ সেপ্টেম্বর ২০২২, ০০:৪৬

সাহস ডেস্ক

 

আয়ার‌ল্যান্ডকে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইপর্বের চ্যাম্পিয়ন হয়েছে অপরাজিত বাংলাদেশ নারী ক্রিকেট দল। এ নিয়ে বাছাইপর্বে টানা তৃতীয়বারের মতো চ্যাম্পিয়ন হল নিগার সুলতানার দল। রবিবার (২৫ সেপ্টেম্বর) রাতে আবুধাবির শেখ আবু জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইপর্বের ফাইনালে আয়ারল্যান্ডকে ৭ রানে হারিয়েছে বাংলাদেশ। এই আয়ারল্যান্ডকে হারিয়েই বিশ্বকাপ বাছাইপর্বের মিশন শুরু করেছিল বাংলাদেশের মেয়েরা। আর সেমিফাইনালে থাইল্যান্ডকে হারিয়ে দক্ষিণ আফ্রিকায় ২০২৩ টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্ব নিশ্চিত করে বাংলাদেশ। আয়ার‌ল্যান্ডেরও বিশ্বকাপ নিশ্চিত হয়ে গেছে।

এদিন টস জিতে আগে ব্যাট করতে নেমে ফারজানা হকের দুর্দান্ত ফিফটির সৌজন্যে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১২০ রান তোলে বাংলাদেশ। জবাবে ব্যাট হাতে নেমে নির্ধারিত ওভাবে ৯ উইকেট হারিয়ে ১১৩ রান তুলতে সক্ষ্যম হয় আয়ার‌ল্যান্ড। সহজ লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই বিপর্যয়ে পড়ে আইরিশরা। স্কোরবোর্ডে ২৪ রান তুলতেই ৩ উইকেট হারায় তারা। তিন টপ অর্ডার এমি হান্টার, গ্যাবি লুইস ও অর্লা পেনডারগাস্টকে এক অঙ্কের ঘরে আটকে রেখেই সাজঘরে ফেরান বাংলাদেশের মেয়েরা।

তবে কিছু সময়ের জন্য লড়াই করলেও রুমানা আহমেদের শিকার হয়ে ফেরেন অধিনায়ক লরা ডেনলি (১২) ও এইমার রিচার্ডসন (১৮)। মূলত এরপর আর কার্যকরী ইনিংস খেলা সম্ভব হয়নি আর কোন আইরিশ ব্যাটারের পক্ষে। শেষ দিকে আরলিন কেলি ২৪ বলে ২৮ রানের ইনিংস খেললেও যথেষ্ট হয়নি তা। ফলে ১১৩ রানে থেমে যেতে হয় আয়ারল্যান্ডকে।

বাংলাদেশের হয়ে ৪ ওভার করে ২৪ রান দিয়ে ৩ উইকেট নেন রুমানা আহমেদ। মাত্র ১৬ রান দিয়ে ২টি উইকেট নিয়েছেন সানজিদা আক্তার। নাহিদা আক্তার ও সোহেলি আক্তারও নেন ২টি করে উইকেট। ইনিংসের ২০ ওভারই করেন স্পিনাররা।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে শুরুটা ভালো করতে পারেনি বাংলাদেশের মেয়েরা। মন্থর গতির শুরুর পর ইনিংসের চতুর্থ ওভারে দলীয় ২৩ রানে প্রথম উইকেটের পতন ঘটে বাংলাদেশের। আর্লিন কেলির শিকার হয়ে ৬ রান করে সাজঘরের পথ ধরতে হয় মুর্শিদা খাতুনকে। এরপর ফারজানা হক উইকেটের এক প্রান্ত আগলে ধরে অধিনায়ক নিগার সুলতানাকে নিয়ে লড়াই শুরু করলেও বেশিদূর যাওয়া সম্ভব হয়নি। দলীয় ৪৭ রানে সারা মুরের শিকার বনে ৬ রানে মাঠ ছাড়তে হয় নিগারকে। উইকেটের একপ্রান্তে আসা যাওয়ার মিছিল চলতে থাকলেও শক্তহাতে হাল ধরে রাখেন ফারজানা। দলীয় সংগ্রহ ১০০ পার করিয়ে ৫৫ বলে ৬১ রানের ইনিংস খেলে সাজঘরে ফেরেন তিনি।

ফারজানার উইকেট পতনের পর তাসের ঘরের মত ভেঙে পড়ে টাইগ্রেসদের ইনিংস। রুমানা ২০ বলে ২১ করলেও সোবহানা মোস্তারি, রিতু মণি, সালমা খাতুন, লতা মন্ডল এক অঙ্কের ঘরে থেকেই সাজঘরের পথ ধরেন তারা। শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে বাংলাদেশ সংগ্রহ করে ৮ উইকেটে ১২০ রান। মেয়েদের ফাইনাল ম্যাচটি মাঠে বসে দেখেছেন বিসিবি প্রধান নাজমুল হাসান পাপন ও বিসিবি প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী। খেলা শেষে নারী দলের সঙ্গে দেখা করেছেন দুজন। তাদের জয়ে অভিনন্দনও জানিয়েছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?