বিশ্বকাপে বাংলাদেশ

প্রকাশ : ২৪ সেপ্টেম্বর ২০২২, ২১:০৬

সাহস ডেস্ক

জিতলেই বিশ্বকাপের টিকিট নিশ্চিত। এমন সমিকরণ ম্যাচে থাইল্যান্ড মেয়েদের বিপক্ষে আগে ব্যাট করতে নেমে মাত্র ১১৩ রান সংগ্রহ করে বাংলাদেশের মেয়েরা। প্রতিপক্ষ থাইল্যান্ড হলেও বিষয়টি মোটেও স্বস্তির ছিল না নিগার সুলতানাদের জন্য। মাত্র ১১৩ রান এটা স্বস্তির বিষয়ও না। তবে স্বস্তি দিয়েছে বাংলাদেশর স্পিনাররা। আরও একবার স্পিন শক্তি বাঁচিয়ে দিল বাংলাদেশ দলকে। সালমা খাতুনদের স্পিনে থাইল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপের মূল পর্বের টিকিট কাটল বাংলাদেশ নারী দল।

শুক্রবার (২৩ সেপ্টেম্বর) আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাই পর্বের সেমিফাইনালে থাইল্যান্ডকে ১১ রানে হারিয়ে বাছাইয়ের ফাইনালে উঠেছে নিগার সুলতানা জ্যোতির দল। একই সঙ্গে ২০২৩ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপেরও টিকিট কাটল বাংলাদেশ। এদিন টস হেরে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১১৩ রান সংগ্রহ করে বাংলাদেশ। জবাবে খেলতে নেমে বাংলাদেশের স্পিন তোপে পড়ে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১০২ রান করতে সক্ষ্যম হয় থাইল্যান্ডের মেয়েরা। স্বল্প রান সংগ্রহ করেও ১১ রানে জিতে বিশ্বকাপ নিশ্চিত করে বাংলাদেশের মেয়েরা।

বাংলাদেশের দেয়া ১১৩ রানের জবাবে দুর্দান্তই খেলেছিলেন থাইল্যান্ডের নাত্তাখান চান্থাম। তার ৫১ বলে ৬৪ রানের দুর্দান্ত ইনিংস জয়ের সম্ভাবনা এনে দিয়েছিল থাইদের। তবে আশা জাগলেও শেষ পর্যন্ত আর পারেননি নাত্তাখান। ওপেনে নেমে শেষ দিকে বোল্ড হয়ে ফেরেন তিনি। তার ৬৪ রানের ইনিংসে ছিল ৪টি চার ও ৩টি ছক্কা। নাত্তাখান ছাড়া থাই দলে আর কেউ ভালো করতে পারেনি। নারুয়েমল চাইয়াই ১২ আর অপরাজিত সর্ণারিন তিপোচ ১০ রান করেন।

বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৪ ওভার করে ১৮ রান দিয়ে ৩টি উইকেট নিয়েছেন সালমা খাতুন। সানজিদা আক্তার মেঘলা ৪ ওভার করে মাত্র ৭ রান দিয়ে নিয়েছে ২টি উইকেট। নাহিদা আক্তার ৪ ওভারে ২৫ রান দিয়ে নিয়েছেন ১টি উইকেট।

শেখ আবু জায়েদ স্টেডিয়ামে স্পিন খেলা যে কঠিন হবে, সেটা বাংলাদেশের ইনিংসের সময়ই বোঝা যাচ্ছিল। টসে হেরে আগে ব্যাট করে থাই স্পিনের সামনে স্বাচ্ছন্দ্যে রান তুলতে পারেনি বাংলাদেশের মেয়েরা। দারুণ ছন্দে থাকা বাংলাদেশ দলের টপ অর্ডাররা হাত খুলে খেলতে পারেনি। মুর্শিদা খাতুনের ২৬ রানই টপ অর্ডারের সর্বোচ্চ। শেষের দিকে রুমানা আহমেদের অপরাজিত ২৮ রান ও রিতু মনির ১৭ রানের সৌজন্যে বাংলাদেশের রান ২০ ওভারে ৫ উইকেটে ১১৩-এ পৌঁছায়। যার মধ্যে ইনিংসের শেষ ৩ ওভারেই এসেছে ৩২ রান। থাইল্যান্ডের রান তাড়া দেখে মনে হবে, বাংলাদেশ ইনিংসের শেষের এই বাড়তি রানই দুই দলের মধ্যে পার্থক্য গড়ে দিয়েছে। তাতে ১১ রানে জিতে থাইল্যান্ডকে বিদায় করে বিশ্বকাপ বাছাইপর্বের ফাইনালে উঠেছে নিগার সুলতানার দল। সঙ্গে ২০২৩ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের টিকিটও নিশ্চিত করেছে বাংলাদেশের মেয়েরা।

দিনের আরেক ম্যাচে জিম্বাবুয়ে নারী দলকে হারিয়ে ফাইনালে উঠেছে আয়ারল্যান্ডের মেয়েরা। বিশ্বকাপ বাছাইপর্বের শিরোপার লড়াইয়ে রবিবার (২৪ সেপ্টেম্বর) মাঠে নামবে বাংলাদেশ ও আয়ারল্যান্ড।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত