নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাই

আয়ার‌ল্যান্ডকে হারিয়ে শুভসূচনা বাংলাদেশের

প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০২২, ১৫:২৫

সাহস ডেস্ক

বাংলাদেশের দেয়া ১৪৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নামে আয়ারল্যান্ডের মেয়েরা। কিন্তু ১১৫ রানেই ৮ উইকেট হারায় আইরিশরা। তবু স্বস্তিতে ছিল না বাংলাদেশ মেয়েরা। কারণ মারকুটে ব্যাটিংয়ে ম্যাচের মোড় প্রায় ঘুরিয়ে দিচ্ছিলেন আইমিয়ার রিচার্ডসন। ২৫ বল খেলে করে ফেলেছিলেন ৩৯ রান। এতে জয়ের স্বপ্ন দেখছিল আয়ারল্যান্ড। চিন্তার ভাজ পরে গিয়েছিল জ্যোতিদের কপালে। তখন হঠাৎ রান আউট! রিতু মনির করা ইনিংসের ১৯তম ওভারের দ্বিতীয় বলে দুই রান নিতে গিয়ে আইমিয়ার রানআউট! তখনই স্বস্তি মেলে বাংলাদেশের মেয়েদের, জয়ও অনেকটা নিশ্চিত হয়ে যায়। ২৬ বল খেলে ৪০ রানের দুর্দান্ত ইনিংস খেলে দুর্ভাগ্যজনকভাবে সমাপ্তি ঘটান আইমিয়ার রিচার্ডসন। শেষ পর্যন্ত ইনিংসের ২ বল বাকি থাকতেই ১২৯ রানে অলআউট হয়ে যায় আইরিশ মেয়েরা।

রবিবার (১৮ সেপ্টেম্বর) আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে আয়ারল্যান্ডকে ১৪ রানে হারিয়ে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাই পর্ব শুরু করেছে বাংলাদেশ। মূলত, আয়ারল্যান্ডের ইনিংসে ধ্বস নামিয়েছেন বাংলাদেশের তিন স্পিনার সালমা খাতুন, সানজিদা আক্তার ও নাহিদা আক্তার। ৪ ওভারে ১৯ রান দিয়ে সর্বোচ্চ ৩ উইকেট নিয়েছেন সালমা। সানজিদা ও নাহিদা ২৬ ও ২৩ রান দিয়ে নিয়েছেন ২টি করে উইকেট। তবে ম্যাচসেরা হয়েছেন অধিনায়ক নিগার সুলতানা।

এদিন টস জিতে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেট হারিয়ে ১৪৩ রান করে বাংলাদেশ। মন্থর শুরুর পর ডেথ ওভারে নিগার সুলতানা ও শামিমা সুলতানার মারমুখি ব্যাটিংয়ে প্রতিদ্বন্দ্বীতা গড়ে তোলে বাংলাদেশ। তবে দুই ওপেনার মুরশিদা খাতুন ও শামীমা সুলতানার শুরুটা ছিল জুতসই। পঞ্চম ওভারে দলের ২৮ রানে ফেরেন বাঁহাতি মুরশিদা। তিন চারে ১৬ করেন তিনি। এরপর রানের গতি না বাড়লেও উইকেট পড়তে দেননি নিগার ও শামিমা। ১০ ওভার শেষে বাংলাদেশের রান ছিল ১ উইকেটে ৫৩। সেখান থেকে শেষ ১০ ওভারে ৯০ রান যোগ করেছে বাংলাদেশ।

এরপরই নিগার ও শামিমার জুটি ভাঙে ইনিংসের ১৫তম ওভারে। এলবিডব্লিউ হয়ে ফেরেন শামিমা। ফেরার আগে ৪০ বলে ৭টি চারে ৪৮ রান করেন তিনি। এরপর ইনিংসের বাকি পথটা নিগারের ব্যাটে চড়ে পার করেছে বাংলাদেশ। ইনিংসের শেষ বলে আউট হওয়া অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি ৫৩ বলে ১০ চার ১ ছক্কায় ৬৩ রান করেন। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো জ্যোতির পঞ্চাশ ছাড়ানো ইনিংসে দেড়শোর কাছাকাছি পুঁজি পায় বাংলাদেশ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত