টি-টোয়েন্টি বিশ্বকাপ

মাহমুদউল্লাহকে বাদ দিয়ে বিশ্বাকপের দল ঘোষণা

প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০২২, ১৭:০২

সাহস ডেস্ক

টি-টোয়ন্টি দল থেকে অবশেষে বাদ পড়লেন মাহমুদউল্লাহ রিয়াদ। অস্ট্রেলিয়ার মাটিতে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য মাহমুদউল্লাহকে বাদ দিয়েই ১৫ সদস্যেদের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দলের সহ-অধিনায়ক করা হয়েছে নুরুল হাসানকে।

বুধবার (১৪ সেপ্টেম্বর) দুপুরে মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে সংবাদ সম্মেলন করে এ দল ঘোষণা প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু। বিশ্বকাপের আগে নিউজিল্যান্ডে একটি ত্রিদেশীয় সিরিজ খেলবে বাংলাদেশ। সে সিরিজেও খেলবে এই একই দল। তবে অনেক আলোচনায় থাকলেও শেষ পর্যন্ত বাদ পড়লেন মাহমুদউল্লাহ।

সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে পাপুয়া নিউগিনির বিপক্ষে একটি অর্ধশতক পেয়েছিলেন তখনকার অধিনায়ক মাহমুদউল্লাহ। এর পর থেকেই এ সংস্করণে ছন্দে নেই তিনি। বিশ্বকাপের পর থেকে এখন পর্যন্ত ১১ ম্যাচ খেলে মাত্র ১৬.৫৪ গড় ও ১০২.৮২ স্ট্রাইক রেটে ব্যাটিং করেছেন এ ব্যাটার। এশিয়া কাপের দুই ম্যাচে ২০ পেরিয়েছেন, তবে এক ম্যাচে স্ট্রাইক রেট ছিল ৯২.৫৯, অন্যটিতে ১২২.৭২। ২০০৭ সাল থেকে এ সংস্করণে খেলে আসা মাহমুদউল্লাহ এখন পর্যন্ত খেলেছেন ১২১টি ম্যাচ, বাংলাদেশের হয়ে যেটি সর্বোচ্চ। সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজ সিরিজেও ছিলেন অধিনায়ক। অস্ট্রেলিয়ার মাটিতে কখনো টি-টোয়েন্টি খেলা হয়নি মাহমুদউল্লাহর। তবে সে দেশে পাঁচটি ওয়ানডে ম্যাচ খেলেছেন তিনি। ৩৫.২০ গড়ে করেছেন ১৭৬ রান। রয়েছে একটি সেঞ্চুরিও। প্রায় একই ধরণের কন্ডিশনের নিউজিল্যান্ড, ইংল্যান্ড, আয়ারল্যান্ডেও তার পারফরম্যান্স ঈর্ষনীয়। কিন্তু শেষ পর্যন্ত দলে নেয়া হয়নি সাবেক অধিনায়ককে।

লম্বা সময়ের জন্য নেয়া পরিকল্পনার কারণেই স্কোয়াড থেকে বাদ পড়লেন মাহমুদউল্লাহ। মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানিয়েছিলেন, ২০২৪ বিশ্বকাপকে লক্ষ্য রেখে দল সাজানো হচ্ছে। সে ধারাবাহিকতায় ত্রিদেশীয় সিরিজ ও বিশ্বকাপের দল থেকে বাদ পড়েছেন অভিজ্ঞ এ তারকা। দল ঘোষণার সময় রিয়াদের বাদ পড়ার কারণ হিসেবে বুধবার এমনটাই জানান জাতীয় দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন।

তিনি বলেন, ‘আমাদের নতুন টেকনিক্যাল কনসালটেন্ট এসেছেন। তারা একটা পরিকল্পনা আমাদের দিয়েছে। আগামী এক বছরের জন্য আমরা ভিন্ন একটা নির্দেশনায় পরিকল্পনা নিয়ে এগোচ্ছি। এরই অংশ হিসেবে টিম ম্যানেজম্যান্টের সবার সিদ্ধান্তেই রিয়াদকে বাদ দেয়া হয়েছে।’ প্রধান নির্বাচকের মতে মাহমুদউল্লাহকে বাদ দেয়ার সিদ্ধান্ত যথার্থ সময়েই এসেছে। বিশ্বকাপের জন্য সেরা দল বেছে নিতে এ কঠিন সিদ্ধান্ত নিতে হয়েছে তাদের, ‘টানা অনেকগুলো ম্যাচ আমরা খেলেছি। কিছু ক্রিকেটারের চোট ছিল। যেটার জন্য আমরা ভুগেছি গত ৬ মাস। এ কারণে অনেকগুলো ক্রিকেটারকে আবার ডাকা হয়েছে, অনেকভাবে দেখা হয়েছে।’ তিনি আরও বলেন, ‘এমনিতে আমরা এই ফরম্যাটে অনেক পিছিয়ে আছি। এটা নিয়ে কিন্তু বিস্তর আলোচনা হয়েছে। সবার সম্মতিতে এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে।’ আনুষ্ঠানিক ঘোষণা না এলেও বিশ্বকাপ দল থেকে বাদ পড়ায় কার্যত টি-টোয়েন্টি ক্যারিয়ার শেষ হয়ে গেল মাহমুদউল্লাহর। ৩৬ বছর বয়সী এ তারকা টেস্ট ক্রিকেটকেও বিদায় জানিয়েছেন। ফলে, শুধু ওয়ানডে ক্রিকেট খেলবেন এখন বাংলাদেশের জার্সিতে।

মাহমুদউল্লাহ ছাড়াও সর্বশেষ এশিয়া কাপের দল থেকে বাদ পড়েছেন এনামুল হক বিজয়, মোহাম্মদ নাঈম, পারভেজ হোসেন ও মেহেদী হাসান। এনামুল ও নাঈম এশিয়া কাপের প্রথম ম্যাচে ওপেনিং করেছিলেন, তবে পরের ম্যাচে খেলানো হয়নি তাদের। পারভেজ হোসেন জিম্বাবুয়েতে শেষ টি-টোয়েন্টিতে অভিষেক করেছিলেন, তবে এরপর এশিয়া কাপের দলে থাকলেও খেলানো হয়নি তাকে। এ ছাড়া অবসর নিয়েছেন মুশফিকুর রহিম।

চোট কাটিয়ে দলে ফিরেছেন লিটন দাস, নুরুল হাসান, ইয়াসির আলী ও হাসান মাহমুদ। লিটন জিম্বাবুয়ে সফরে হ্যামস্ট্রিংয়ে চোট পেয়েছিলেন, ওই সফরেই আঙুল ভেঙেছিল নুরুল হাসানের। আর ইয়াসির আলী চোট পেয়েছিলেন সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজ সফরে, টেস্ট সিরিজ শুরুর আগে প্রস্তুতি ম্যাচে। চোটের কারণে এশিয়া কাপের দলে ছিলেন না তিনজনের কেউই। এশিয়া কাপের আগে অনুশীলনে অ্যাঙ্কেলে চোট পেয়ে টুর্নামেন্ট মিস করেন হাসান মাহমুদ। নাজমুল হাসান শান্ত সর্বশেষ খেলেছেন জিম্বাবুয়ে সফরে, এরপর এশিয়া কাপের দল থেকে বাদ পড়েন তিনি। তবে বিশ্বকাপে তাকে ব্যাকআপ ওপেনার হিসেবে ভাবা হচ্ছে, এমন জানিয়েছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন। বিশ্বকাপের দলে স্ট্যান্ডবাই হিসেবে রাখা হয়েছে চারজনকে-শরীফুল ইসলাম, রিশাদ হোসেন, মেহেদী হাসান ও সৌম্য সরকার।

টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ দল:
সাকিব আল হাসান (অধিনায়ক), সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন, লিটন দাস, ইয়াসির আলী, নুরুল হাসান (সহ-অধিনায়ক), মোস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন, তাসকিন আহমেদ, ইবাদত হোসেন, হাসান মাহমুদ, নাসুম আহমেদ, নাজমুল হোসেন।

স্ট্যান্ডবাই: শরীফুল ইসলাম, রিশাদ হোসেন, মেহেদী হাসান, সৌম্য সরকার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত