ইউএস ওপেন

ফাইনালে শিরোপার সঙ্গে সিংহাসনেরও লড়াই

প্রকাশ | ১০ সেপ্টেম্বর ২০২২, ১৬:৪৪

অনলাইন ডেস্ক
কার্লোস আলকারাজ ও ক্যাসপার রুদ

পুরুষ এককে প্রথম সেমিফাইনালে রাশিয়ার কারেন খাচানভকে হারিয়ে নরওয়ের প্রথম পুরুষ খেলোয়াড় হিসেবে ইউএস ওপেনের ফাইনালে উঠেছেন র‌্যাঙ্কিংয়ে সপ্তম ক্যাসপার রুদ। শনিবার (১০ সেপ্টেম্বর) অর্থার অ্যাস স্টেডিয়ামে সেমিফাইনালে কারেন খাচানভকে ৭-৬ (৭/৫), ৬-২, ৫-৭, ৬-২ গেমে হারিয়েছেন রুদ। দ্বিতীয় সেমিফাইনালে যুক্তরাষ্ট্রের ফ্রান্সিস টিয়াফোকে হারিয়ে রোমাঞ্চকর জয় নিয়ে ফাইনালে উঠেছেন র‌্যাঙ্কিংয়ে চতুর্থ কার্লোস আলকারাজ। একই ভেন্যুতে টিয়াফোকে ৬-৭ (৬/৮), ৬-৩, ৬-১, ৬-৭ (৫/৭) গেমে হারিয়েছে ১৯ বছর বয়সী স্প্যানিশ তারকা আলকারাজ।

তবে কার্লোস আলকারাজ সেমিফাইনালে নামার আগে ক্যাসপার রুদের সামনে ছিল দুটি পথ। হয় তাকে ফাইনাল জিততে হবে অথবা আলকারাজকে সেমিফাইনালে হারতে হবে। দুটির মধ্যে যেকোনো একটি ঘটলেই র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠবেন রুদ। কিন্তু সেমিফাইনালে হারেননি আলকারাজ, জিতে উঠে গেছেন ফাইনালে। ফাইনালে উঠে আলকারাজ শুধু রুদের শিরোপার প্রতিপক্ষই হননি, র‌্যাঙ্কিং-সিংহাসনেরও প্রতিদ্বন্দ্বী হয়ে উঠেছেন। যে জিতবেন, একই সঙ্গে শিরোপা-সিংহাসন দুটোই পাবেন। অর্থাৎ, এবার ইউএস ওপেনে ছেলেদের ফাইনাল শুধু শিরোপা জয়ের লড়াই-ই নয়, র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠার ম্যাচও।

প্রথম সেমিফাইনালে রাশিয়ান তারকা খাচানভকে পাত্তাই দেননি রুদ। চার সেটের তিন সেট জিতে ইউএস ওপেনের ফাইনাল নিশ্চিত করেনে নরওয়ের এ তারকা। গত জুনে ফ্রেঞ্চ ওপেনের ফাইনাল খেলেছিলেন রুদ, কিন্তু রাফায়েল নাদালের কাছে হেরে যাওয়ার পর এ বছর নিজের দ্বিতীয় গ্র্যান্ড স্লাম ফাইনালের দেখা পেলেন তিনি।

এদিকে দ্বিতীয় সেমিফাইনালটি ছিল রোমাঞ্চকর, যুক্তরাষ্ট্রের ফ্রান্সিস টিয়াফোর সঙ্গে ৪ ঘণ্টা ১৮ মিনিটের লড়াইয়ে ৫৯টি উইনার্স মেরে টানা তৃতীয় পাঁচ সেটের ম্যাচ জিতলেন ১৯ বছর বয়সী আলকারাজ। এই জয়ে সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে ছেলেদের কোনো গ্র্যান্ড স্লামের ফাইনালে উঠলেন আলকারাজ। ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ড স্লাম শিরোপা এবং সর্বকনিষ্ঠ হিসেবে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠার সুযোগ এখন তার সামনে। ২০০৫ সালে ১৯ বছর বয়সে ফ্রেঞ্চ ওপেনে ফাইনাল খেলেছিলেন রাফায়েল নাদাল। ইউএস ওপেনে ছেলেদের এককের ফাইনালে ১৯ বছর বয়সী কাউকে সর্বশেষ দেখা গেছে ১৯৯০ সালে-পিট সাম্প্রাস। ইউএস ওপেন পুরুষ এককের শিরোপা ও র‌্যাঙ্কিংয়ে সিংহাসনের লড়াইটি শুরু হবে বাংলাদেশ সময় রবিবার রাত ২টায়।