আইসিসি ওয়ানডে র‍্যাঙ্কিং

সেরা দশে মোস্তাফিজ

প্রকাশ : ১৭ আগস্ট ২০২২, ২০:৩১

সাহস ডেস্ক

চলতি মাসে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজ হেরেছে বাংলাদেশ। তবু র‍্যাঙ্কিংয়ে উন্নতির খবর পেলেন মোস্তাফিজুর রহমান ও তাইজুল ইসলাম। জিম্বাবুয়ে সিরিজের শেষ ওয়ানডেতে ভাল বল করে ৬ ধাপ এগিয়ে সেরা দশে ঢুকেছেন মোস্তাফিজ। বাঁহাতি স্পিনার তাইজুল দিয়েছেন ক্যারিয়ারের সেরা লাফ, এগিয়েছেন ১৮ ধাপ। বুধবার (১৭ আগস্ট) র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে আইসিসি।

জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে ৫.২ ওভার বল করে মাত্র ১৭ রান দিয়ে ৪ উইকেট নিয়েছেন মোস্তাফিজ। এতে র‍্যাঙ্কিংয়ের ১০ নম্বরে উঠে এসেছেন বাঁহাতি কাটারমাস্টার। ৬৪০ রেটিং পয়েন্ট নিয়ে একই অবস্থানে আছেন ইংল্যান্ডের ক্রিস ওকস। সিরিজের প্রথম ম্যাচটিতে অবশ্য মোস্তাফিজ ছিলেন সাদামাটা। ৯ ওভারে ৫৭ রান দিয়ে নিয়েছেন ১টি উইকেট।

এদিকে ক্যারিয়ারের সেরা লাফ দিয়েছেন তাইজুল ইসলাম। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৫ উইকেট নেয়ার পর জিম্বাবুয়ের বিপক্ষে এক ম্যাচে সুযোগ পেয়ে ৩৪ রান দিয়ে ২ উইকেট তুলে নেন তাইজুল। ফলে ১৮ ধাপ এগিয়ে ৫৩ নম্বরে চলে এসেছেন ওয়ানডেতে অনিয়মিত তাইজুল। এটাই তার ক্যারিয়ার সেরা অবস্থান। ওয়ানডে বোলারদের র‍্যাঙ্কিংয়ে সেরা দশে বাংলাদেশের আরেক প্রতিনিধি মেহেদী হাসান মিরাজ। তিনি অবশ্য আশানুরূপ পারফর্ম না করে দুই ধাপ পিছিয়ে এখন আছেন ৮ নম্বরে। বোলারদের র‍্যাঙ্কিংয়ে প্রথম দুটি স্থানে বদল হয়নি। শীর্ষে ট্রেন্ট বোল্ট, দুইয়ে জাসপ্রিত বুমরাহ। শাহিন শাহ আফ্রিদি পিছিয়ে গেছে দুই ধাপ। তিনি এখন পাঁচ নম্বরে। তাকে ছাপিয়ে তিন ও চারে জায়গা করে নিয়েছেন  তিনে জশ হেইজলউড ও মুজিব উর রহমান।

ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ে ১৬ নম্বরে আছেন অধিনায়ক তামিম ইকবাল। সিরিজে মন্থর ব্যাট করে প্রশ্ন তৈরি করা মাহমুদউল্লাহ এক ধাপ এগিয়েছেন। তিনি এখন ৩৪ নম্বরে। দুর্দান্ত ফর্মে থাকা লিটন দাস আছেন ২৮ নম্বরে। সিরিজটি না খেলা মুশফিকুর রহিম আছেন ২১ নম্বরে। না খেলা সাকিবও দুই ধাপ পিছিয়ে আছেন ৩২ নম্বরে। আগের মতই ব্যাটারদের ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে শীর্ষে আছেন পাকিস্তানের বাবর আজম। এরপরের নামগুলো যথাক্রমে ইমাম উল হক, রাসি ফন ডার ডাসেন, কুইন্টন ডি কক ও বিরাট কোহলি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত