কাতার বিশ্বকাপ: একদিন এগিয়ে আনল ফিফা

প্রকাশ : ১২ আগস্ট ২০২২, ১৮:৫৮

সাহস ডেস্ক

আগের সূচি অনুযায়ী, কাতার বিশ্বকাপ শুরু হওয়ার কথা ছিল ২১ নভেম্বর। কিন্তু আনুষ্ঠানিকভাবে কাতার বিশ্বকাপ একদিন এগিয়ে আনার সিদ্ধান্ত নেয় ফিফা। অর্থাৎ, ২০ নভেম্বর থেকে শুরু হবে কাতার বিশ্বকাপ। ফলে বিশ্বকাপের বাকি রইল ১০০ দিন। এক সংবাদ বিবৃতির মাধ্যমে বিষয়টি জানিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা।

পুরোনো সূচি অনুযায়ী, ২১ নভেম্বর আয়োজক দেশ কাতার ও ইকুয়েডরের মধ্যকার ম্যাচটিকে বিশ্বকাপের অফিশিয়াল উদ্বোধনী ম্যাচ হিসেবে বেছে নেওয়া হয়েছিল। কিন্তু সেদিন প্রথম ম্যাচে সেনেগালের মুখোমুখি হতো নেদারল্যান্ডস এবং দিনের দ্বিতীয় ম্যাচে ইংল্যান্ডের মুখোমুখি হতো ইরান। কাড়ি কাড়ি টাকা খরচ করে আয়োজক দেশ হয়েও বিশ্বকাপের প্রথম ম্যাচ খেলতে না পারায় কিছুটা হতাশ ছিল কাতার। তাই সূচি পরিবর্তিন করে ২০ নভেম্বর কাতার-ইকুয়েডর ম্যাচ দিয়েই হবে বিশ্বকাপের উদ্বোধন। এদিন আর কোনো ম্যাচ রাখা হয়নি।

ফুটবলের শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের সম্মতির ভিত্তিতে বিশ্বকাপ একদিন এগিয়ে আনা হয়েছে। ফিফার বিবৃতিতে বলা হয়, ‘এই পরিবর্তনের মধ্য দিয়ে ফিফা বিশ্বকাপের উদ্বোধনী দিনে আয়োজক দেশ কিংবা ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের খেলানোর যে ঐতিহ্য, তা বজায় রইল। ২০ নভেম্বর রবিবার আয়োজক দেশ কাতার ও ইকুয়েডরের মধ্যে একমাত্র ম্যাচটি অনুষ্ঠিত হবে।’

ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো এবং ছয়টি মহাদেশের ফুটবল সংস্থার সভাপতিদের নিয়ে বৈঠকের পর বিশ্বকাপ শুরুর তারিখ পরিবর্তনের সিদ্ধান্ত জানায় ফুটবলের এই নিয়ন্ত্রক সংস্থা। তবে বিশ্বকাপের সঙ্গে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো জানিয়েছে, পরিবর্তিত সূচির সঙ্গে মানিয়ে নেয়া সম্ভব। বিশ্বকাপের ম্যাচ হসপিটালিটির দায়িত্বে থাকা প্রতিষ্ঠানের চেয়ারম্যান জেইমে বাইরুম বলেছেন, ‘আমরা চালিয়ে নিতে পারব। এটা খুব বড় সমস্যা নয়।’

যারা এই ম্যাচটির টিকিট কিনেছেন তারা খুব শীগগিরই নিজেদের ই-মেইলে একটি বার্তা পাবেন বলে জানিয়েছে ফিফা। নতুন তারিখ ও সময় নির্বিশেষে তাদের টিকিটটি বৈধ থাকবে। এছাড়াও, এই পরিবর্তনের ফলে উদ্ভূত যে কোনো সমস্যাকে কেস-বাই-কেস ভিত্তিতে সমাধান করার চেষ্টা করবে ফিফা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত