মোসাদ্দেক হোসেন, আন্তর্জাতিক ক্যারিয়ারে সেরা পারফর্মেন্স

প্রকাশ : ৩১ জুলাই ২০২২, ২১:৫৭

সাহস ডেস্ক

টস জিতে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ওভারে ৮ উইকেট হারিয়ে ১৩৫ রান সংগ্রহ করে স্বাগতিক জিম্বাবুয়ে। প্রথম ম্যাচে বাংলাদেশের বোলারদের তুলোধুনো করে দু’শ পার করে জিম্বাবুইয়ান ব্যাটাররা। এটিই বাংলাদেশের বিপক্ষে প্রথম দু’শ ছাড়ানোর রেকর্ড তাদের। এর আগে একবার দু’শ ছাড়িয়েছিল, ২০১২ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে। তবে এদিন আর পরলেন না জিম্বাবুইয়ান ব্যাটাররা। আসছেন আর উইকেট নিয়েছেন। নিজের শেষ ওভার তথা ৪র্থ ওভারের পঞ্চম বলে স্লগ সুইপ করতে গিয়ে মিডউইকেটে হাসান মাহমুদের হাতে ভালো ক্যাচে পরিণত হন মিল্টন শুম্বা। আর এই উইকেটের মাধ্যমেই আন্তর্জাতিক টি-টোয়েন্টির এক ম্যাচে ৫ উইকেটের রেকর্ড গড়ে ফেললেন মাত্র ২০ রান দিয়ে। এটাই নিজের ক্যারিয়ারের সেরা পারফর্মেন্স। পাশাপাশি দেশের হয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ইলিয়াস সানি, সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমানের পর চতুর্থ বোলার হিসেবেও কীর্তি গড়লেন।

হ্যাঁ, বলছি মোসাদ্দেক হোসেনের কথা। যিনি লম্বা সময় ধরে ছিলেন জাতীয় দলের বাইরে। তিন বছর পর শ্রীলঙ্কা সিরিজের মধ্য দিয়েই দলে ফিরলেন। সেই সিরিজে তেমন কিছু করতে পারেননি। এরপর ওয়েস্ট ইন্ডিজ সিরিজেও খুব একটা কার্যকরী ভূমিকা রাখতে পারেননি। সফলতা ছিল না জিম্বাবুয়ে সিরিজের প্রথম ম্যাচেও। তবে দ্বিতীয় ম্যাচের শুরুতে করেছেন বাজিমাত। ওভারে এসেছেন আর উইকেট নিয়েছেন। ৪ ওভারে মাত্র ২০ রান দিয়ে ৫ উইকেট নিয়ে নিজের সেরা পারফর্মেন্স উপহার দিয়ে রেকর্ড গড়েছেন স্পিন অলরাউন্ডার মোসাদ্দেক হোসেন সৈকত।

প্রথম ম্যাচের মতো আজও টসে জিতে আগে ব্যাটিং নেয় জিম্বাবুয়ে। শুরুতে বোলিংয়ে আসেন মোসাদ্দেক। প্রথম বলেই নেন উইকেট। বলটা ছিল অফ স্টাম্পের বেশ বাইরে। তাতেই ব্যাট চালিয়ে আউটসাইড-এজড হন রেজিস চাকাভা। উইকেটের পেছনে ভালো ক্যাচ নেন নুরুল হাসান। টি-টোয়েন্টিতে এ নিয়ে সপ্তম বারের মতো প্রথম বলেই উইকেট পেল বাংলাদেশ। এর পর থেকেই চলে মোসাদ্দেকের স্পিন ভেলকি। যার কারণে প্রথম ওভারেই আবারও নেন উইকেট। আবারও একই ভাবে বল দিলেন মোসাদ্দেক, অফ স্টাম্পের বেশ বাইরে। আবারও ব্যাট চালালেন ওয়ানডাউনে নামা ওয়েসলি মাধেভেরে। ব্যাটে বলে করেছিলেন, তবে সোজা ক্যাচ গেছে কাভারে। প্রথম ওভারের শেষ বলে দ্বিতীয় উইকেটটি পেয়ে যান তিনি। বোলিংয়ে স্বপ্নের মতো শুরু পেয়েছে বাংলাদেশ!

এরপর মোসাদ্দেক পান তৃতীয় উইকেট। নিজের দ্বিতীয় ওভারের তৃতীয় বলে অধিনায়ক ক্রেইগ আরভিনকে শিকার করেন তিনি। অফ স্টাম্প ঘেঁষা লাইনের বলটি রিভার্স সুইপ করতে চেয়েছিলেন আরভিন। তবে টাইমিং করতে পারেননি। গ্লাভসে লেগে বল গেছে স্লিপে, যেখানে বেশ ভালো ক্যাচ নিয়েছেন লিটন দাস। ৬ রানে তৃতীয় উইকেট হারায় জিম্বাবুয়ে। এবার নিজের ৩ ওভারে ৪ উইকেট মোসাদ্দেকের। ইনিংসের পঞ্চম ও নিজের তৃতীয় ওভার করতে এসে ফেরালেন শন উইলিয়ামসকে। চতুর্থ বলে মোসাদ্দেককে আক্রমণ করতে ক্রিজ ছেড়ে বেরিয়ে এসে খেলতে যায় উইলিয়ামস। মোসাদ্দেকের হাতে ফিরতি ক্যাচ দিয়ে ফেরেন তিনি। জিম্বাবুয়ে চতুর্থ উইকেট হারিয়েছে ২০ রানের মাথায়। আর ৩ ওভারে মাত্র ১৪ রান দিয়ে ৪ উইকেট নেন মোসাদ্দেক। আর এতেই গড়েন একটি রেকর্ড। টি-টোয়েন্টিতে এটিই তার সেরা বোলিং। এর আগেরটি ছিল ২১ রানে ২ উইকেট। শুধু নিজের নয়, বাংলাদেশেরও একটা রেকর্ড গড়ে ফেললেন তিনি। বাংলাদেশের কোনো ডানহাতি স্পিনারের জন্য টি-টোয়েন্টিতে এখন এটিই সেরা বোলিং। এর আগের রেকর্ডটি ছিল মাহমুদউল্লাহর, ১০ রানে ৩ উইকেট। এরপর নিজের শেষ ওভারে এসে পেয়ে গেলেন পঞ্চম উইকেটটির দেখা। তার শেষ ওভারের পঞ্চম বলে মিল্টন শুম্বাকে মিডউইকেটে হাসান মাহমুদের হতে ক্যাচে পরিণত করেন মোসাদ্দেক। এর মাধ্যমেই ইতিহাস গড়ে ফেললেন মোসাদ্দেক হোসেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত