মিডফিল্ডার কিনতে ৫৭০ কোটি টাকা ব্যয় গার্দিওলার

প্রকাশ : ২৫ জুন ২০২২, ১৮:৫৯

সাহস ডেস্ক

গত মৌসুমের লিগ শিরোপা জিতেছে ম্যানচেস্টার সিটি। তাই বলে গা-ছাড়া হয়ে বসে নেই সিটির কোচ পেপ গার্দিওলা। শিরোপা জেতার চেয়ে ধরে রাখা কঠিন। এটা বেশ ভালোই বোঝেন তিনি। এবার লিগ জিতলেও আগামীবার লিগ জেতাটা আরও কঠিন হয়ে যাবে। ইয়ুর্গেন ক্লপের লিভারপুল ছেড়ে কথা বলবে না। নতুন ‘অস্ত্রে’ সজ্জিত হয়ে হাজির হতে চান সিটি কোচ। সে লক্ষ্যে কিছুদিন আগেই বরুসিয়া ডর্টমুন্ড থেকে বিশ্বের অন্যতম সেরা স্ট্রাইকার আর্লিং হরলান্ডকে দলে ভিড়িয়েছেন সিটি কোচ। এছাড়াও মিডফিল্ডার কিনতে ৫৭০ কোটি টাকা ব্যয় করছেন পেপ গার্দিওলা।

শুধু হরলান্ডকে দলে টেনেই ক্ষান্ত হচ্ছেন না এই স্প্যানিশ ম্যানেজার। লিডস ইউনাইটেডের ইংলিশ মিডফিল্ডার ক্যালভিন ফিলিপসকে দলে টানছেন তিনি। বহু বছর ধরে গার্দিওলার কৌশলের অন্যতম অংশ ছিলেন দলের অধিনায়ক ফার্নান্দিনিও। ব্রাজিলিয়ান এই তারকা গত মৌসুম শেষ হওয়ার পরই ঘোষণা দিয়েছেন, আর নয়। সিটি ছাড়ার সময় এসেছে তার। ফার্নান্দিনিওর জায়গা পূরণে প্রায় পাঁচ কোটি পাউন্ড খরচ করে ফিলিপসকে দলে টানছেন গার্দিওলা। লিডসকে মূল দলবদল ফি বাবদ ৪ কোটি ২০ লাখ পাউন্ড দেবে সিটি, বাকি ৮০ লাখ পাউন্ড লিডস পাবে বিভিন্ন পারফরম্যান্স-ভিত্তিক শর্তপূরণ সাপেক্ষে। বাংলাদেশি হিসেবে সব মিলিয়ে খরচটা প্রায় ৫৭০ কোটি টাকার সমান।

২৬ বছরের এই মিডফিল্ডার বহুদিন ধরেই ইংল্যান্ড কোচ গ্যারেথ সাউথগেটের পরিকল্পনার গুরুত্বপূর্ণ অংশ। গত ইউরোতে ওয়েস্ট হ্যামের মিডফিল্ডার ডেকলান রাইসের সঙ্গে ইংল্যান্ডের মাঝমাঠ সামলেছেন ফিলিপস। কিছুদিন আগেই বায়ার্ন থেকে স্প্যানিশ মিডফিল্ডার মার্ক রোকাকে কিনেছে লিডস। ফিলিপস চলে যাওয়ার ফলে রোকা ছাড়াও আরেকজন মিডফিল্ডার কিনতে পারে দলটা। সে ক্ষেত্রে জার্মান ক্লাব লাইপজিগের মিডফিল্ডার টাইলার অ্যাডামস হতে পারেন লিডস কোচ জেসি মার্শের পছন্দের খেলোয়াড়। এ ছাড়া চেলসি, আর্সেনাল, টটেনহাম ও ম্যানচেস্টার ইউনাইটেডের মতো ক্লাবগুলোও আনছে পরিবর্তন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?