প্রথম টেস্ট

টসে জিতলে ফিল্ডিং নিতেন সাকিব

প্রকাশ : ১৬ জুন ২০২২, ২০:৩৬

সাহস ডেস্ক

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্ট শুরু হয়ে গেছে। বৃহস্পতিবার (১৬ জুন) বাংলাদেশ সময় রাত ৮টায় স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে টস করতে নামেন টাইগার অধিনায়ক সাকিব আল হাসান ও ক্যারিবীয় অধিনায়ক ক্রেগ ব্রাফেট। টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন উইন্ডিজ দলনেতা। টস শেষে বাংলাদেশ অধিনায়ক বলেছেন, জিতলে তিনিও ফিল্ডিং-ই নিতেন। তবে ব্যাটিং করতেও খুব একটা সমস্যা হবে না তাদের।

বাংলাদেশের ব্যাটিং লাইন আপে ওপেনিংয়ে আছেন তামিম ইকবাল-মাহমুদুল হাসান জয়। তিনে নামবেন নাজমুল হোসেন শান্ত। চার নম্বর ব্যাটিং পজিশন নিয়ে বাংলাদেশ দল কোন চমক দেখায় কিনা, এই জায়গায় থাকতে পারে কৌতূহল। উইকেটকিপিং করতে না হওয়ায় দারুণ ছন্দে থাকা লিটন দাস নিতে পারেন এই জায়গা। নিজেকে হারিয়ে খুঁজতে থাকা মুমিনুল হক সেক্ষেত্রে পাঁচে নেমে চেষ্টা চালাতে পারেন। এই কাজটা করলে আরেকদিক থেকে আছে সুবিধা। টপ অর্ডারে প্রথম চারজনের তিনজনই বাঁহাতি। যা প্রতিপক্ষের জন্য বাড়তি সুবিধা। মুমিনুল এক ধাপ নিচে নেমে গেলে একটা বৈচিত্র্য তৈরি হয়। অধিনায়ক সাকিব ছয়েই ব্যাট করবেন। কিপার ব্যাটসম্যান হিসেবে দেখা যাবেন নুরুল হাসান সোহানকে। আটে বরাবরের মতই থাকছেন অফ স্পিনিং অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ। বাকি তিনটি জায়গা পেসারদের। সেখানে নাটকীয় কিছু না হলে ইবাদত হোসেন ও মোস্তাফিজুর রহমানের খেলা নিশ্চিত। তৃতীয় পেসার হিসেবে সৈয়দ খালেদ আহমদ নাকি রেজাউর রহমান রাজা। এই জায়গায় ভাবতে পারে সফরকারীরা। তবে অভিজ্ঞতায় এগিয়ে থাকায় খালেদের পাল্লাই ভারি।

তবে দীর্ঘ আট বছর পর টেস্ট দলে ফিরলেন এনামুল হক বিজয়। চোটের কারণে ইয়াসির আলি রাব্বি দল থেকে ছিটকে যাওয়ায় দলে ফেরার সুযোগ পান অনিয়মিত হয়ে যাওয়া ডানহাতি এ ওপেনার। সবশেষ ঢাকা প্রিমিয়ার লিগে দুর্দান্ত পারফরম্যান্স করেছেন বিজয়। লিগের ইতিহাসে রেকর্ড হাজার রানের বেশি করেই জাতীয় দলে ফিরলেন তিনি। তবে প্রথম টেস্টে তাকে রাখা হয়নি। শুক্রবার (১৭ জুন) দেশ থেকে রওনা দেবেন বিজয়। শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের সর্বশেষ টেস্টের একাদশ থেকে নেই মুশফিকুর রহিম। হজের কারণে এ সফর থেকে ছুটি নিয়েছেন তিনি। বাদ পড়েছেন মোসাদ্দেক হোসেন। দলে এসেছেন নুরুল হাসান, এ বছরের শুরুতে ক্রাইস্টচার্চে নিউজিল্যান্ডের বিপক্ষে সর্বশেষ টেস্ট খেলেছিলেন তিনি।

তিন পেসার আর দুই স্পিন অলরাউন্ডার নিয়ে বোলিং আক্রমণে যাবে বাংলাদেশ। দুই স্পিনে থাকছেন মেহেদী হাসান মিরাজ ও অধিনায়ক সাকিব। ২০২১ সালের ফেব্রুয়ারির পর এ ম্যাচ দিয়ে টস্টে ফিরলেন বাঁহাতি পেসার মোস্তাফিজুর রহমান। চোটের কারণে শ্রীলঙ্কা সিরিজ মিস করা মিরাজও ফিরেছেন এ টেস্ট দিয়েই। শ্রীলঙ্কার বিপক্ষে মিরপুর টেস্টের একাদশ থেকে বাদ পড়েছেন বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম। এদিকে ওয়েস্ট ইন্ডিজ দলে আছেন কেমার রোচ। শুরুতে এ টেস্টের দলে রাখা না হলেও ম্যাচের আগে ফিটনেস টেস্টে উৎরে গেছেন এ পেসার। অভিষেক হচ্ছে বাঁহাতি স্পিনার গুড়াকেশ মোতির।

বাংলাদেশ একাদশ:
তামিম ইকবাল, মাহমুদুল হাসান, নাজমুল হোসেন, মুমিনুল হক, সাকিব আল হাসান (অধিনায়ক), লিটন দাস (উইকেটকিপার), নুরুল হাসান, মেহেদী হাসান, মোস্তাফিজুর রহমান, খালেদ আহমেদ, ইবাদত হোসেন।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ:
ক্রেগ ব্রাফেট (অধিনায়ক), জন ক্যাম্পবেল, জশুয়া ডা সিলভা, এনক্রুমা বোনার, জেরমাইন ব্ল্যাকউড, আলজারি জোসেফ, কাইল মায়ার্স, গুড়াকেশ মোতি, রেমন রেইফার, কেমার রোচ, জেইডেন সিলস।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত