টি-টোয়েন্টি সিরিজ

ভারতের পাহাড় ডিঙিয়ে দ.আফ্রিকার ডুসেন মিলার

প্রকাশ : ১০ জুন ২০২২, ১৯:১৬

সাহস ডেস্ক

নিজেদের ইতিহাসে সবচেয়ে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ড গড়েছে দক্ষিণ আফ্রিকা। প্রতিপক্ষ ভারত। দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে ঈশান কিষানের শক্ত ভিতের উপর ঝড় তুলে রিশভ পান্ত, হার্দিক পান্ডিয়ারা ভারতকে দুইশ’র উপরে নিয়ে গিয়েছিলেন। কিন্তু রেসি ফন ডার ডুসেন আর ডেভিড মিলারের তুমুল ঝড়ে পাঁচ টি-টোয়েন্টি সিরিজের বৃহস্পতিবার (৯ জুন) প্রথম টি-টোয়েন্টিতে দক্ষিণ আফ্রিকা স্বাগতিক ভারতকে হারিয়েছে ৭ উইকেট ও ৫ বল হাতে রেখেই। এটি তাদের ইতিহাসে সবচেয়ে বেশি রান তাড়া করার রেকর্ড। এর আগে ২০০৭ সালে প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২০৬ রান তাড়া করে জিতেছিল পোট্রিয়ারা। নিজেদের ইতিহাসে সেটিই ছিল তাদের প্রথম রেকর্ড। এদিকে টি-টোয়েন্টিতে টানা ১২টি জয়ের পর এই প্রথম হারল ভারত। এ ম্যাচ জিতলে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে টানা জয়ের রেকর্ডটি এককভাবে নিজেদের করে নিত ভারত।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টসে হেরে আগে ব্যাট করতে নামে ভারত। নির্ধারিত ওভারে ৪ উইকেট হারিয়ে ২১২ রান তোলে স্বাগতিকরা। অধিনায়ক হিসেবে ঋষভ পন্তের অভিষেকের দিনেই বড় সংগ্রহ করে তার দল। টি-টোয়েন্টিতে পাহাড় সমান রান তাড়া করতে নেমে পাওয়ারপ্লেতে ২ উইকেট হারিয়ে ৬১ রান তোলে দক্ষিণ আফ্রিকা। দুই ওপেনার ব্যাটার কুইন্টন ডি কক ও অধিনায়ক টেম্বা বাভুমা তেমন কিছু করতে পারেননি- ৮ বলে ১০ রান করেছেন বাভুমা আর ১৮ বলে ২২ রান করেছেন ডি কক। দক্ষিণ আফ্রিকার মূলত কাজে আসে ডোয়াইন প্রেটোরিয়াসকে তিনে পাঠানো। মাত্র ১৩ বলে ১ চার ও ৪ ছক্কায় ২৯ রানের ঝোড়ো ইনিংস খেলেন প্রেটোরিয়াস। এরপর হার্শাল প্যাটেলের ফুলটসে বোল্ড হন। শেষ ঝড় তোলেন রেসি ফন ডার ডুসেন ও ডেভিড মিলার। ৬৪ বলে দুজনের অবিচ্ছিন্ন ১৩১ রানের জুটিতে ভারতে হারাল দক্ষিণ আফ্রিকা। ৪৬ বলে ৭ চার ও ৫ ছক্কায় ৭৫ রান করেন ডুসেন এবং ৩১ বলে ৪ চার ও ৫ ছক্কায় ৬৪ রান করেন মিলার, দুজনেই অপরাজিত থাকেন। ভারতের হয়ে ভুবেনেশ্বর কুমার, হার্শা প্যাটেল ও আক্সার প্যাটেল একটি করে উইকেট নেন।

ভারতের মূল ভিত গড়ে ঈশান কিষানের ব্যাটে।

টসে হেরে আগে ব্যাট করতে নেমে প্রথম পাঁচ ব্যাটারের অবদানেই ২০০ পার করে ঋষভ পন্তের ভারত। প্রথম পাঁচজনেরই স্ট্রাইক রেট ছিল ১৫০-এর ওপর, সর্বনিম্ন রান ২৩। অবশ্য প্রথম ৫ ওভারে ৩৬ রানের বেশি তুলতে পারেনি ভারত। এরপরই শুরু হয় ঝড়। দুই ওপেনার ঈশান কিষান ও রুতুরাজ গায়কোয়াড়ের জুটি থামে ৫৭ রানে। ১৫ বলে ৩টি ছক্কায় ২৩ রান করে পার্নেলের বলে বাভুমার হাতে ক্যাচ দিয়ে ফেরেন রুতুরাজ। দ্বিতীয় উইকেট জুটিতে আইয়ারকে সঙ্গে নিয়ে ৪০ বলে ৮০ রানের একটি জুটি গড়েন কিষান। ২৭ বলে ১ চার ও ৩টি ছক্কায় ৩৬ রান করে প্রেটোরিয়াসের বলে বোল্ট হয়ে ফেরেন আইয়ার। তবে ভারতের বড় স্কোরের ভিত গড়ার মূল কারিগর হচ্ছেন ঈশান কিষান, করেন ৭৬ রান। ৪৮ বলে খেলে ১১টি চার ও ৩টি ছক্কা মারেন কিষান। মাহারাজের বলে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। এরপর শেষটা দারুণ রাঙিয়েছেন অধিনায়ক পন্ত ও সহ-অধিনায়ক হার্দিক পান্ডিয়া। ১৬ বলে ২ চার ২ ছক্কায় ২৯ রান করে ফেরেন ঋষভ পন্ত আর মাত্র ১২ বলে ২ চার ৩ ছক্কায় ৩১ রানের ঝড় তুলে অপরাজিত থাকেন পান্ডিয়া। কার্তিক এক রানে অপরাজিত থাকেন। দক্ষিণ আফ্রিকার হয়ে কেশব মহারাজ, নর্জ, পার্নেল ও প্রেটোরিয়াস একটি করে উইকেট নেন। ম্যাচ সেরা হয়েছেন ডেভিড মিলার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত