দক্ষিণ কোরিয়াকে বিদ্ধস্ত করল ব্রাজিল, নেইমারের জোড়া গোল

প্রকাশ : ০২ জুন ২০২২, ২২:২৬

সাহস ডেস্ক

ম্যাচ শুরু প্রথম বিশ মিনিটের মত নিজেদের ছন্দ খুঁজে পাচ্ছিল না ব্রাজিলের দল। এরপর আর দক্ষিণ কোরিয়াকে পাত্তাই দিলো না। নেইমারের জোড়া গোল আর চার্লিসন, কুতিনহো ও জেসুসের গোলে দক্ষিণ কোরিয়াকে উড়িয়ে দিলো ব্রাজিল। বৃহস্পতিবার (০২ জুন) সিউল ওয়ার্ড কাপ স্টেডিয়ামে বিশ্বকাপের আগে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে দক্ষিণ কোরিয়াকে ৫-১ গোলে বিদ্ধস্ত করেছে কোচ তিতের দল। ৫৯ শতাংশ সময়ে বল পায়ে রাখা ব্রাজিল প্রতিপক্ষের গোলমুখে ২৫টি শট নেয়, এর মধ্যে লক্ষ্যে ছিল নয়টি। অন্যদিকে, সাতটি শট নেয় কোরিয়ানরা, লক্ষ্যে ছিল ছয়টি।

এদিন শুরুতেই এগিয়ে যায় ব্রাজিল। ম্যাচের ৭ম মিনিটে আলেক্স সান্দ্রোর কাটব্যাকে জোরালো শট নেন ফ্রেদ। এই শটে ফ্লিক করে এভারটন ফরোয়ার্ড রিচার্লিসন খুঁজে নেন জালের ঠিকানা। এতে ১-০ গোলে এগিয়ে যায় ব্রাজিল। তবে এই লিড ৩১ মিনিট পর্যন্ত ধরে রাখে। এরপর সমতায় ফেরে দক্ষিণ কোরিয়া। হি-চ্যান হুয়াংয়ের কাছ থেকে ডি-বক্সের প্রান্তে বল পেয়ে যান উই-হো। ডিফেন্ডার থিয়াগো সিলভাকে এড়িয়ে ডান পায়ের জোরালো শটে গোলরক্ষক ওয়েভারতনকে পরাস্ত করেন তিনি।

ম্যাচের ৩৮তম মিনিটে সান্দ্রোর ক্রসে রিচার্লিসনের হেড দারুণ দক্ষতায় ফিরিয়ে দেন কোরিয়ান গোলরক্ষক সিউং-গিউ কিম। ফিরতি বল নিয়ন্ত্রণে নিতে গিয়ে ফাউলের শিকার হন সান্দ্রো। এরপর ভিএআরের সাহায্যে রেফারি বাজান পেনাল্টির বাঁশি। ম্যাচের ৪২তম মিনিটে সহজ সুযোগটি কাজে লাগাতে ভুল করেননি  নেইমার। প্রথমার্ধের যোগ করা সময়ে ভাগ্যের ফেরে গোল পায়নি ব্রাজিল। নেইমারের কর্নারে সিলভার হেড বাধা পায় ক্রসবারে। এতে ২-১ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় তিতের দল।

বিরতির থেকে ফিরে এসে আবারও এগিয়ে যায় ব্রাজিল। এবারে সান্দ্রোকে ডি-বক্সের মধ্যে ফাউল করেন ইয়ং-গুওন কিম। এতে ম্যাচে ৫৬তম মিনিটে আবার ভিএআরের সাহায্যে পেনাল্টি পায় সফরকারীরা। স্পট কিক থেকে গোলরক্ষক সিউং-গিউকে পরাস্ত করে নিশানা ভেদ করেন নেইমার। ব্রাজিলিয়ান এই তারকার জোড়া গোল তার জন্য বড় ব্যাপার, ব্রাজিলের হয়ে পেলের সবচেয়ে বেশি ৭৭ গোলের রেকর্ডের আর ৪ গোল দূরত্বে চলে গেছেন পিএসজির ৩০ বছর বয়সী ফরোয়ার্ড।

৭৫তম মিনিটে নেইমারের পাসে লিডস ইউনাইটেডের ফরোয়ার্ড রাফিনহার বাঁকানো শট ফিরে আসে পোস্টে লেগে। তিন মিনিট পর বদলি হিসেবে মাঠে নামেন ফিলিপে কৌতিনহো ও গ্যাব্রিয়েল জেসুস। তারা দুজনেই পরে ব্রাজিলকে মাতান গোলের উল্লাসে। ৮০তম মিনিটে জটলার মধ্যে অ্যাস্টন ভিলা ফরোয়ার্ড কৌতিনহোর দুর্দান্ত ভলি ঢোকে জালে। এতে কোরিয়ানদের লড়াইয়ে ফেরার আশা একরকম শেষ হয়ে যায়। দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ের তৃতীয় মিনিটে পঞ্চম গোলের স্বাদ নেয় ব্রাজিল। ব্রুনো গিমারেসের কাছ থেকে বল পেয়ে অসাধারণ নৈপুণ্যে আক্রমণে ওঠেন ম্যানচেস্টার সিটি ফরোয়ার্ড জেসুস। এরপর প্রতিপক্ষ ডিফেন্ডারদের চ্যালেঞ্জ এড়িয়ে লক্ষ্যভেদ করেন তিনি। ম্যাচ শেষে দক্ষিণ কোরিয়াকে ৫-১ গোলে হারিয়ে বিশ্বকাপের প্রস্তুতিটা ভালোভায়েই সেরেছে ব্রাজিল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত