চ্যাম্পিয়নস লিগ ফাইনাল

রিয়াল মাদ্রিদ না লিভারপুল, কে জিতবে শ্রেষ্ঠত্বের মুকুট

প্রকাশ : ২৮ মে ২০২২, ১৬:০৭

সাহস ডেস্ক

আজ চ্যাম্পিয়নস লিগ ফাইনাল। ম্যাচটি দেখা যাবে রাত ১টায়, সনি টেন ২, ৩ ও ৪-এ। শিরোপা জয়ে মুখিয়ে আছে রিয়াল মাদ্রিদ ও লিভারপুল। কিন্তু কার মাথায় উঠবে ইউরোপের এই শ্রেষ্ঠত্বের মুকুট? প্যারিসের ফাইনালে শেষ বাঁশি বাজার আগ পর্যন্ত এটা বোঝা মুশকিল। অবশ্য স্পেনের আন্দালুসিয়ার বেনালমাদেনা অঞ্চলে সি লাইফ অ্যাকুয়ারিয়ামে যে হলুদ কচ্ছপটি আছে, তার ভবিষ্যদ্বাণী বিশ্বাস করলে দেখা যায় ইংলিশ দল লিভারপুলই হবে চ্যাম্পিয়ন। এদিকে দুর্দান্ত ফর্মে থাকা স্পেনের দল রিয়াল মাদ্রিদও কম যায় না।

লিভারপুল জিতবে বলেছে স্পেনের হলুদ কচ্ছপটি। ছবি: সংগৃহীত

ফাইনালে যাওয়ার পথে রিয়াল যেভাবে পিএসজির বিপক্ষে জিতেছে, সেভাবেই গত বছরে ফাইনালে খেলা দুই দল চেলসি ও ম্যানচেস্টার সিটির বিপক্ষেও জিতেছে। এদিকে দাপটের সহিত ফাইনালে উঠেছে লিভারপুলও। তবে এবারের ফাইনালটা ইংলিশ ক্লাবটির জন্য প্রতিশোধের ম্যাচ। কারণ, ২০১৮ সালে চ্যাম্পিয়নস লিগ ফাইনালে লিভারপুলকে ৩-১ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল রিয়াল মাদ্রিদ। আর এ নিয়েই বিশ্বের সর্বোচ্চ চ্যাম্পিয়নস লিগ শিরোপা জয়ী দল রিয়াল মাদ্রিদ।

চ্যাম্পিয়নস লিগ বা ইউরোপিয়ান কাপে সবচেয়ে বেশি শিরোপা রিয়াল মাদ্রিদের। ফাইনালের ব্যক্তিগত অর্জনেও এগিয়ে স্প্যানিশ ক্লাবটির খেলোয়াড় ও কোচরা। ১৩ বার ইউরোপের সেরা হয়েছে রিয়াল। এর প্রথম ছয়টিতেই খেলেছেন ফ্রান্সিসকো (পাকো) হেন্তো। খেলোয়াড় হিসেবে চ্যাম্পিয়নস লিগ বা ইউরোপিয়ান কাপ জয়ের রেকর্ড এই স্প্যানিশ তারকারই। দ্বিতীয় সর্বোচ্চ পাঁচটি শিরোপা জিতেছেন চারজন। এবার রিয়াল চ্যাম্পিয়ন হলে শিরোপা জেতায় দুইয়ে উঠে আসবেন গ্যারেথ বেল, করিম বেনজেমা, দানি কারভাহাল, ইসকো, মার্সেলো ও লুকা মদরিচ।

ইতিহাস বলছে, ইউরোপ সেরার এ মুকুট জেতা ক্লাবগুলোর মধ্যে বায়ার্ন মিউনিখ জিতেছে ৬টি ও এসি মিলান ৭টি। আর অন্য কোনও ক্লাবগুলোয় ৫টির বেশি নেই। তবে ইউরোপিয়ান চ্যাম্পিয়নদের টুর্নামেন্টে, রিয়াল মাদ্রিদ মোট ফাইনাল ১৬ বার যার মধ্যে শিরোপা জিতেছে ১৩ বার। অন্যদিকে লিভারপুল খেলেছে ৯টি ফাইনাল, শিরোপা জিতেছে ৬টি। আজ যে জিতবে তার সংখ্যাটাই বাড়বে। রিয়ালের হতে পারে ১৪টি এবং লিভারপুলের ৭টি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?