দুই হাজারি ক্লাবে লিটন দাস

প্রকাশ : ২৭ মে ২০২২, ২২:০১

সাহস ডেস্ক

ইনিংসের ৩৮তম ওভারে প্রবীন জয়াবিক্রমাকে এক রানের জন্য কাভারে ঠেলে দিয়ে টেস্ট ক্রিকেটে ২ হাজার রান পূর্ণ করেছেন দুর্দান্ত ফর্মে থাকা লিটন দাস। নিজের ৩৩তম ম্যাচে অষ্টম বাংলাদেশি হিসেবে এই মাইলফলক স্পর্শ করেছেন তিনি। শুক্রবার (২৭ মে) মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় ও শেষ টেস্টে ১০ উইকেটে হারে বাংলাদেশ। তবে শেষ দিনে লিটনের ব্যাটেই ম্যাচ বাঁচানোর স্বপ্ন দেখেছিল টাইগাররা। লাঞ্চের আগ পর্যন্ত ৪৮ রানে অপরাজিত ছিলেন তিনি। এ ইনিংসের মাঝেই দুই হাজারি ক্লাবে পৌঁছে যান লিটন দাস।

দুই হাজার রান পূরণ করতে ৫৬ ইনিংস খেলতে হয় লিটনকে। এ ক্লাবে বাংলাদেশের হয়ে সবচেয়ে দ্রুততম অধিনায়ক মুমিনুল হক। ৪৭ ইনিংসে এই মাইলফলক ছুঁয়েছেন তিনি। ওপেনার তামিম ইকবালের লেগেছিল ৫৩ ইনিংস। একই দিনে নিজের ক্যারিয়ারে এক টেস্টে সর্বোচ্চ রানও সংগ্রহ করেছেন লিটন। দ্বিতীয় ইনিংসে লাঞ্চের আগ পর্যন্ত তিনি খেলেছেন ৪৮ রানের ইনিংস। আর প্রথম ইনিংসে করেন ১৪১ রান। মোট ১৮৯ রান আসে মিরপুর টেস্টে। এর আগে চট্টগ্রামে গত ডিসেম্বরে পাকিস্তানের বিপক্ষে করেছিলেন ১৭৩ (১১৪ ও ৫৯) রান।

তবে সাম্প্রতিক সময়ের মতো যদি খেলতে পারতেন তাহলে এ মাইলফলক অনেক আগেই করতে পারতেন উইকেটরক্ষক-ব্যাটার। ২০২১ সাল থেকে মাত্র ১৩ টেস্টের ২২ ইনিংস খেলেই করেছেন ১১৪৮ রান। ৩টি সেঞ্চুরি ও ৭টি ফিফটিতে তার গড় ৫৪.৬৬। এ আগে ২০ টেস্টে ৩৪ ইনিংস খেলে মাত্র ২৬.০৩ গড়ে ৮৫৯ রান করেছিলেন তিনি।

২০২১ সাল থেকে এই সময়ে ক্রিকেটারদের মধ্যে পুরো বিশ্বে লিটনের চেয়ে বেশি রান করেছেন কেবল দুই ক্রিকেটার। ইংল্যান্ডের জো রুট ও শ্রীলঙ্কার দিমুথ করুনারাত্নে। রুট এ সময়ে খেলেছেন ২০ টেস্ট। ৩৯ ইনিংসে তার ৬০.৪৫ গড়ে তার সংগ্রহ ২০৬৬ রান। আর ২০ ইনিংসে ৫৪.৩৬ গড়ে ১২০৯ রান করেন করুনারাত্নে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?