হতাশ আরতেতা, চ্যাম্পিয়নস লিগে ফেরা হচ্ছে না আর্সেনালের

প্রকাশ : ১৭ মে ২০২২, ১৮:০৯

সাহস ডেস্ক

চ্যাম্পিয়ন লিগে দলকে খেলানোর মূল লক্ষ্য নিয়ে আর্সেনালের দায়িত্ব নিয়েছিলেন মিকেল আরতেতা। কিন্তু সে লক্ষ্যে সফল হলেন না আবারও। পয়েন্ট টেবিলের ভালো অবস্থানে থেকেও সোমবার (১৬ মে) দিবাগত রাতে নিউক্যাসল ইউনাইটেডের বিপক্ষে হেরে আগামী মৌসুমে চ্যাম্পিয়নস লিগে খেলার সুযোগটা বলতে গেলে শেষই হয়ে গেল আর্সেনালের।

সোমবার (১৬ মে) নিউক্যাসলের মাঠ জেমস পার্কে ২-০ গোলে হেরে যায় আর্সেনাল। বেন হোয়াইটের আত্মঘাতী গোলের সঙ্গে নিউক্যাসলের ব্রাজিলিয়ান মিডফিল্ডার ব্রুনো গিমারেশের গোল মোটামুটি নিশ্চিত করে ফেলে, আগামী মৌসুমের চ্যাম্পিয়নস লিগে খেলা হচ্ছে না আর্সেনালের।

৩৭ ম্যাচে ৬৬ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের পঞ্চম স্থানে আছে আর্সেনাল। সমান ম্যাচ খেলা টটেনহ্যাম ৬৮ পয়েন্ট নিয়ে আছে টেবিলের চতুর্থ স্থানে। লিগে আর্সেনাল-টটেনহ্যাম আর মাত্র এক ম্যাচ খেলবে। শেষ রাউন্ডে আর্সেনালের প্রতিপক্ষ এভারটন, টটেনহ্যামের নরউইচ। প্রতিপক্ষের শক্তি বিচারে নরউইচের চেয়ে এভারটন বেশ এগিয়ে। ফলে সে ম্যাচে টটেনহ্যাম যে হারবে না, সেটা মোটামুটি বলেই দেওয়া যায়।

শেষ ম্যাচটিতে হার এড়াতে পারলে আর্সেনালের হবে ৬৯ পয়েন্ট। এদিকে শেষ ম্যাচটি জিতলে টটেনহ্যামের পয়েন্ট হয়ে যাবে ৭১। সে দিক থেকে টটেনহ্যামতো যাচ্ছেই, আবার যদি ড্র করে তাহলে এক পয়েন্ট নিয়ে আর্সেনালের সমান ৬৯ পয়েন্ট হবে টাটেনহ্যামের। সে দিক থেকেও লাভ হবে না আর্সেনালের। কারণ দুই দলের পয়েন্ট সমান হওয়ার পর সে ক্ষেত্রে নজরে আসবে গোল ব্যবধান, যেখানে আর্সেনালের চেয়ে টটেনহ্যাম ঢের এগিয়ে। তবে শেষ ম্যাচে নরউইচের বিপক্ষে যদি টটেনহ্যাম হারে আর এভারটনের বিপক্ষে যদি আর্সেনাল জিতে তাহলে লিগ টেবিলের চতুর্থ স্থানে থেকে আগামী মৌসুমের চ্যাম্পিয়নস লিগে সুযোগ পাবে আর্সেনাল, যেটা এখন একরকম অবিশ্বাস্য বলেই মনে হচ্ছে।

চ্যাম্পিয়নস লিগ খেলার মতো যোগ্যতা তার ছেলেদের নেই, নিউক্যাসলের কাছে হেরে বেশ বিরক্ত কণ্ঠে স্বীকার করেছেন আরতেতা, ‘নিউক্যাসলের জয়টা প্রাপ্য, ওরা আমাদের চেয়ে অনেক ভালো খেলেছে। প্রতিটি বিভাগে ওরা আমাদের চেয়ে ভালো ছিল। ম্যাচের মধ্যে অনেক কিছুই হয়েছে, চোটের কারণে বিকল্প খেলোয়াড় নামাতে হয়েছে, কিন্তু এসব হারের পেছনে কোনো কারণ হতে পারে না। কারণ, ওরা আমাদের চেয়ে অনেক ভালো খেলেছে। ওরা আমাদের চেয়ে ১০ গুণ ভালো খেলেছে। আমাদের পারফরম্যান্স দেখে মনে হয়নি, আমরা চ্যাম্পিয়নস লিগে খেলতে চাই।’

অন্য ফলাফলের ওপর নির্ভর করতে হবে আমাদের জানিয়ে আরতেতা বলেন, ‘আমি খুবই হতাশ। ফলাফলটা খুবই কষ্ট দিচ্ছে। চ্যাম্পিয়নস লিগে খেলার সুযোগটা আমাদের হাতে ছিল, এখন আর নেই। এখন অন্য ফলাফলের ওপর নির্ভর করতে হবে আমাদের। আমাদের এভারটনকে হারাতে হবে আর অপেক্ষা করতে হবে নরউইচ টটেনহ্যামকে হারাতে পারে কি না, সেটার জন্য। ফুটবলে সব সময় অল্প একটু সম্ভাবনা থাকেই।’ এখন দেখার বিষয়, নরউইচ আর্সেনালের আশা পূরণ করতে পারে কি না!

২০১৬-১৭ মৌসুমে সর্বশেষ চ্যাম্পিয়নস লিগে খেলেছিল আর্সেনাল। এরপর ইউরোপের সর্বোচ্চ প্রতিযোগিতায় ফেরানোর মূল লক্ষ্য নিয়ে ২০১৯ সালে আর্সেনালের দায়িত্ব নেন আরতেতা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?